১৯ এপ্রিল, ২০২৪

Omicron: করোনার শক্তিশালী প্রজাতি ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে প্রথম টিকা আনল ব্রিটেন
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-16 11:05:32   Share:   

রোগ প্রকোপের ভয়াবহতা কাটিয়ে সবে যখন দেশ ধাতস্থ হচ্ছিল, তখন করোনার (Coronavirus) সংক্রমণ হঠাৎ করে গতি পাওয়ায় বাড়ছে উদ্বেগ। তার মধ্যে আরও শক্তিশালী হয়ে ফিরে এসেছে করোনার নয়া স্ট্রেন ওমিক্রন (omicron)। তবে দেশবাসীর জন্য সুখবর। ওমিক্রনের নয়া রূপ ছড়িয়ে পড়ার বিষয়টি নজরে রেখে একটি প্রতিষেধক তৈরি করে নজির গড়ল মডার্না (Moderna)। আর এই সংস্থার ওমিক্রন ভ্যাকসিনটির (Vaccine) ব্যবহারে প্রথম স্বীকৃতি দিল ব্রিটেন।

সোমবার ব্রিটেনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘মডার্নার তৈরি প্রতিষেধককে নতুন রূপ (আপডেটেড ভার্সান) দেওয়া হয়েছে। করোনার দুই প্রজাতির সংক্রমণ রুখতে পারবে এই টিকা।’’

উল্লেখ্য, বেশ কয়েক বার পরীক্ষামূলক প্রয়োগের পর এই টিকা ব্যবহারে ছাড়পত্র দেওয়া হয়েছে।  মডার্নার বুস্টার টিকা ওমিক্রন প্রজাতির সংক্রমণ রুখতে সক্ষম। শুধু তাই নয়, ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলছে এই প্রতিষেধক। ওই প্রতিষেধক শুধু ওমিক্রনকে আটকাবে না, করোনাভাইরাসের আগের রূপগুলিকেও রুখে দিতে সক্ষম হবে বলে জানানো হয়েছে মডার্নার তরফে।

প্রসঙ্গত, ওমিক্রন XE প্রজাতি যা ব্রিটেনে পাওয়া গিয়েছিল ২০২২ এ বর্তমানে মুম্বই ও গুজরাতে সনাক্ত করা গিয়েছে। ওমিক্রনের চেয়েও ১০ শতাংশ দ্রুত ছড়ায় এই প্রজাতির করোনা। ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সি জানায়, XE ভাইরাসের উপসর্গ করোনার অন্যান্য প্রজাতির উপসর্গের মতোই। হাঁচি এবং গলা ব্যথার মতো উপসর্গ থাকছে। এছাড়াও জ্বর, কাশি এবং স্বাদ বা গন্ধ হারানোর মতো লক্ষণও রয়েছে। শ্বাসকষ্ট, ক্লান্ত বোধ, শরীরে ব্যথা, মাথাব্যথা, গলা ব্যথা, নাক বন্ধ বা সর্দি, খাওয়ার ইচ্ছে কমে যাওয়া, ডায়রিয়ার মতো উপসর্গও থাকছে।


Follow us on :