ব্রেকিং নিউজ
And-not-9-months-booster-dose-can-be-taken-6-months-after-the-second-dose
Booster: আর ৯ মাস নয়, দ্বিতীয় ডোজের ৬ মাস পরেই নেওয়া যাবে বুস্টার ডোজ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-06 19:16:30


দেশে করোনার সংক্রমণ উর্ধ্বমুখী। চতুর্থ ঢেউ আছড়ে পড়তে পারে যে কোনও সময়, এমন একটা সতর্কবার্তা বারবার দিয়ে আসছে সরকার। বিশেষজ্ঞরাও এ ব্যাপারে সাবধানবাণী শুনিয়ে আসছেন।  পরিস্থিতির গুরুত্ব বুঝে এবার বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন নতুন নতুন সিদ্ধান্তের কথা। 

আগে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছিল, দ্বিতীয় ডোজ নেওয়ার পর ৯ মাস অথবা ৩৯ সপ্তাহ অতিক্রান্ত হলে তবেই প্রিকশনারি বা বুল্টার ডোজ নেওয়া যাবে। এবার ওই চিঠিতে বলা হয়েছে, এখন থেকে আর দ্বিতীয় ডোজের পর ৯ মাস অথবা ৩৯ সপ্তাহ অপেক্ষা করার দরকার হবে না। নতুন নির্দেশিকা অনুযায়ী দ্বিতীয় ডোজ থেকে ৬ মাস অথবা ২৬ সপ্তাহ অতিক্রান্ত হলেই ১৮ থেকে ৫৯  বছরের যে কেউ বেসরকারি টিকাকরণ কেন্দ্রে নিতে পারবেন প্রিকশনারি করোনা টিকা। ৬০ বছরের উর্ধ্বে কোনও ব্যক্তি, হেল্থ কেয়ার ওয়ার্কার্স এবং ফ্রন্ট লাইন ওয়ার্কার্সরা একই সুবিধা পাবেন সরকারি কোভিড টিকাকরণ কেন্দ্রে বিনামূল্যে। মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এই পরিবর্তন কো-উইন ব্যবস্থাতেও করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবারই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ১৫৯ জন। যা মঙ্গলবার ছিল ১৩ হাজার ০৮৬ জন। অর্থাত্ এই সংখ্যা গতকালের তুলনায় অনেকটা বেশি। একদিনে মৃত্যু হয়েছে ২৮ জনের। মঙ্গলবার যেখানে মৃত্যুসংখ্যা ছিল ২৪। ফলে মৃত্যুসংখ্যাও যে ঊর্ধ্বমুখী, তা পরিসংখ্যান থেকেই স্পষ্ট। রিপোর্ট অনুযায়ী, মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লক্ষ ২৫ হাজার ২৭০ জন।

এরকম একটা অবস্থায় সরকার যে টিকাকরণে জোর দিতে চাইছে, তা ওই নির্দেশিকা থেকেই স্পষ্ট।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন