ব্রেকিং নিউজ
5-Crore-Dose-CoviShield-Child-Center-with-International-Alliance-Gavi
Booster: আন্তর্জাতিক জোট ‘গাভি’-র কাছে ৫ কোটি ডোজ় কোভিশিল্ড চাইল কেন্দ্র

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-16 09:13:56


দেশে ফের ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। দৈনিক সংক্রমণ ২০ হাজার পার। করোনায় মৃত্যুও ৫০ -এর কোঠায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রের তরফে টিকাকরণে জোর দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে রাজ্যগুলিকে বিভিন্ন গুরুত্বপূর্ণ মেলায় ও জমায়েতে বিশেষ টিকাকরণ কেন্দ্র খোলার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া, বড় অফিস কমপ্লেক্স, বাণিজ্যিক ভবন, রেলস্টেশন, আন্তঃরাজ্য বাস টার্মিনাস, স্কুল-কলেজে টিকাকেন্দ্র চালুর পরামর্শ দিয়েছেন। ১৮ ঊর্ধ্ব সব প্রাপ্তবয়স্ককে আগামী ৭৫ দিন বিনামূল্যে বুস্টার ডোজ় দেওয়ার কর্মসূচি শুরু হয়েছে। 

ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে টিকা সংক্রান্ত আন্তর্জাতিক জোট ‘গাভি’-র কাছে প্রাপ্য ৫ কোটি ডোজ় কোভিশিল্ড চাওয়া হয়েছে বলে সরকারি সূত্রে খবর মিলেছে। কোভ্যাক্স প্রকল্পে বিনামূল্যে ১০ কোটি ডোজ় কোভিশিল্ড প্রাপ্য ছিল ভারতের। তার থেকেই ৫ কোটি আপাতত চাওয়া হয়েছে। সূত্রের দাবি, কোভিশিল্ড নির্মাতা সিরাম ইনস্টিটিউটের ডিরেক্টর (সরকারি ও নিয়ন্ত্রণ বিষয়ক) প্রকাশ কুমার সিংহ গত এপ্রিলে স্বাস্থ্য মন্ত্রককে চিঠি লিখে গাভি-র কাছে নিখরচায় প্রাপ্য ওই ১০ কোটি ডোজ় কোভিশিল্ড আদায় করতে বলেছিলেন। 

কো-উইন সূত্র জানাচ্ছে, শুক্রবার সারা দেশে টিকা নিয়েছিলেন ১৮.৮৭ লক্ষ মানুষ। বুস্টার নিয়েছিলেন ১৮-৫৯ বছর বয়সি ৮.৮১ লক্ষ। গতকাল এক বৈঠকে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে বুস্টার ডোজ় দেওয়ার উপরে বাড়তি গুরুত্ব দিতে বলেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশভূষণ। তিনি জানান, ১৮-৫৯ বছর বয়সিদের মাত্র ৮ শতাংশ এবং ৬০ ও তার বেশি বয়সিদের ২৭ শতাংশ তৃতীয় ডোজ় নিয়েছেন। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন