ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
tangra-jhal-with-hot-rice-aha
Fish Curry: গরম ভাতের সঙ্গে কাঁচা ট্যাংরার ঝাল, আহা!

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-09 19:30:27


শান্তনু বন্দ্যোপাধ্যায়: মৎস্যপ্রেমী বাঙালিরা (Fish Lover Bengali) ট্যাংরা মাছের নানান পদের প্রতি খুবই অনুরক্ত। বড়ি দিয়ে ট্যাংরা মাছের ঝোল, সর্ষে পোস্ত, ট্যাংরা মাছের রসা ইত্যাদি পদ তো অনেক খেয়েছেন, এবার কাঁচা ট্যাংরার ঝাল খেয়ে দেখুন, ভালো লাগবে। গরম সাদা ভাতের সঙ্গে জমে যাবে।

কাঁচা ট্যাংরার ঝাল তৈরির পদ্ধতি---পাঁচশো গ্রাম ট্যাংরা মাছ ভালো করে জলে ধুয়ে পরিষ্কার করে নিন। একটি পাত্রে মাছগুলো রেখে তার মধ্যে আন্দাজমতো নুন, হলুদ ও কাঁচা সর্ষের তেল ছড়িয়ে দিয়ে হাতের সাহায্যে ভালো করে মাছের গায়ে মাখিয়ে নিন। ২৫০ গ্রাম আলুর খোসা ছাড়িয়ে আঙুলের শেপে কেটে নিন। কড়াই আঁচে বসিয়ে আন্দাজমতো সর্ষের তেল গরম করে আলুগুলো ভেজে তুলে তেল ঝরিয়ে নিয়ে আলাদা করে রাখুন। কড়াই আঁচে বসিয়ে ৪ টেবিল চামচ সর্ষের তেল গরম করে তার মধ্যে হাফ চা চামচ কালো জিরাফোড়ন দিন। এবার ২৫০ গ্রাম পেঁয়াজের স্লাইস দিয়ে হাল্কা বাদামি করে ভেজে নিন। ৪ টে বড় টমেটোর কুচি দিয়ে নেড়ে ভালো করে কষে নিন। টমেটো গলে এলে ওর মধ্যে এক কাপ পেঁয়াজ বাটা, এক টেবিল চামচ আদা বাটা ও এক টেবিল চামচ রসুন বাটা দিয়ে খুব ভালো করে নেড়ে কষে নিন।

এক চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো ও আন্দাজমতো নুন দিন। নিভু আঁচে ক্রমাগত নেড়ে কষতে থাকুন, যতক্ষণ না তেল ছাড়ছে। তেল ছাড়লে ওর মধ্যে ভাজা আলুগুলো দিয়ে নেড়ে মেশান। আন্দাজমতো চিনি দিয়ে নেড়ে মিশিয়ে নিন।  এবার ট্যাংরা মাছগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ছোট এক মুঠো ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে ঢাকনা বন্ধ করে নিভূ আঁচে রান্না করুন। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে দেখুন। উপর থেকে ৬ টা চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। মাছ পেকে গেলে উপর থেকে এক টেবিল চামচ কাঁচা সর্ষের তেল ছড়িয়ে দিয়ে আঁচ থেকে নামিয়ে নিন। গরম ভাতের সাথে কাঁচা ট্যাংরার ঝাল পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন