ব্রেকিং নিউজ
   বাজা কদমতলা ঘাটে উদ্ধার অজ্ঞাত পরিচয়ের দেহ     মাল নদীতে হড়পা বানে ভেসে গেল বহু মানুষ, এখনও পর্যন্ত মৃত ৮  
make-egg-curry-in-punjabi-style-know-the-recipe
Food: বাড়িতে বানিয়ে ফেলুন পাঞ্জাবি ধাবার সুস্বাদু ডিম তরকা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-29 20:23:53


শান্তনু বন্দ্যোপাধ্যায়: পাঞ্জাবি ধাবায় গিয়ে গরম গরম তন্দুরি রুটি সহযোগে সুস্বাদু ডিম তরকা খাবার মজাই আলাদা। সেই বিশুদ্ধ পাঞ্জাবি ঘরানার ডিম তরকা চাইলে বাড়িতে নৈশভোজে বানিয়ে পরিবারের সবাই মিলে জমিয়ে খেতে পারেন। 

জানুন সেই পদ্ধতি---  আন্দাজ মতো গোটা মুগডাল (কাচা মুগডাল) ও ছোলার ডাল একরাত বা ঘন্টাপাঁচেক ভিজিয়ে রেখে, প্রেসারে নুন, হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে আচ থেকে নামিয়ে ঠাণ্ডা করুন। কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা সাদা তেল গরম করে এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে ভেজে নিন। এবার ওর মধ্যে এক চা চামচ আদাকুচি দিয়ে নেড়ে হালকা ভেজে ভাতের হাতার এক হাতা কুচি দিয়ে ভাল করে নেড়ে ভাজুন। যতক্ষণ না পেঁয়াজের রঙ হালকা বাদামী হচ্ছে।

হালকা বাদামী রং হলে ওর মধ্যে এক চা চামচ কাচা লঙ্কা কুচি, হাফ চা চামচ হলুদ গুড়, এক চা চামচ কাশ্মীরি লঙ্কার গুড়, এক চা চামচ ধনে ও এক চা চামচ জিরের গুড় দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার দুই টেবিল চামচ টমেটো কুচি দিয়ে ক্রমাগত নেড়ে কষিয়ে নিন। যতক্ষণ না টমেটোগুলো মিশে যাচ্ছে। আন্দাজ মতো নুন দিন। হাফ কাপ জল দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিন।

এবার দুটো ডিমের গোলা ওর মধ্যে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ভাতের হাতার ছয় হাতা সিদ্ধ করা ছোলার ডাল ও গোটা মুগডাল এর মিশ্রণ দিয়ে অল্প জল দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। ঢাকনা বন্ধ করে অল্প আঁচে মিনিট দুয়েক রান্না করুন। এবার ঢাকনা খুলে এক চা চামচ কস্তুরি মেথির গুড়, হাফ চা চামচ গরম মশলার গুড়, এক টেবিল চামচ মাখন দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিন। সব শেষে উপর থেকে এক টেবিল চামচ ধনে পাতা কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আচ থেকে নামিয়ে রুটি, পেঁয়াজের  স্লাইস, কাচা লঙ্কা সহযোগে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন