ব্রেকিং নিউজ
  পুজোর আগেই ফের দুইবঙ্গে বৃষ্টির পূর্বাভাস     নন্দীগ্রামে একটি বাড়ি থেকে উদ্ধার লক্ষাধিক টাকা, চাঞ্চল্য     শিলিগুড়ি মহাকুমার ফুলবাড়ী ঘোষপুকুর বাইপাস রাস্তায় টেলার ও ট্রাকের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা, আশঙ্কাজনক অবস্থায় ৩     ক্যানিং-এ বাইক দুর্ঘটনায় মৃত্যু এক বৃদ্ধের, আটক বাইক চালক  
make-chili-chicken-in-homely-atmosphere-know-how
Food: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু চিলি চিকেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-26 19:19:13


শান্তনু বন্দ্যোপাধ্যায়: চিলি চিকেন এর প্রতি বাঙালির বরাবরই একটা আলাদা আকর্ষণ রয়েছে। ফ্রায়েড রাইস, দেরাদুন চালের সাদা ভাত, হাতরুটি, নুডলস সবকিছুর সঙ্গেই চিলি চিকেন একেবারে জমে ক্ষীর। চিনে খাবারের রেস্তোরাঁতে গিয়ে বা অনলাইন অর্ডার করে বাড়িতে  আনিয়ে চিলি চিকেন খেতেই  পারেন। তবে নিজের হাতে বানিয়ে সবাইকে খাওয়ানো ও নিজে খাবার মজাই আলাদা। তাই চাইলে সহজ পদ্ধতিতে বাড়িতে বানিয়ে ফেলতেই পারেন চিলি চিকেন।

জানুন চিলি চিকেন তৈরির পদ্ধতি: এক কেজি ড্রেসড চিকেনের বারোটা খণ্ড করে কেটে নিন। জলে ধুয়ে পরিস্কার করে জল মুছে নিন। একটা পাত্রে চিকেনের খণ্ডগুলো রেখে ওর মধ্যে ১/৪ কাপ কুকিং ওয়াইন, তিন টেবিল চামচ শুকনো লঙ্কারগুড়ো, দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার, একটা ডিমের গোলা, এক টেবিল চামচ সাদা তেল দিয়ে হাত দিয়ে ভালো করে মেখে নিন। আধ ঘণ্টা আলাদা করে রাখুন। কড়া আঁচে বসিয়ে আন্দাজ মতো সাদা তেল গরম করে ডুব তেলে চিকেনের খণ্ডগুলো দিয়ে হালকা বাদামী রং করে ভেজে নিন। হয়ে গেলে তুলে তেল ঝড়িয়ে তুলে আলাদা করে রাখুন।

অন্য একটি কড়া আঁচে বসিয়ে চার টেবিল চামচ সাদা তেল গরম করে এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে নেড়ে ভেজে নিন। এক মুঠো কাচা লঙ্কা কুচি, দুই মুঠো পেঁয়াজের স্লাইস  দিয়ে নেড়ে হালকা ভেজে নিন। এক মুঠো স্প্রিং ওনিয়ন কুচি দিয়ে নেড়ে ভাল করে ভেজে নিন। আন্দাজমতো নুন দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ভাজা চিকেনের খণ্ডগুলো দিয়ে ওর মধ্যে এক টেবিল চামচ সোয়া সস ও এক টেবিল চামচ কুকিং ওয়াইন দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। ফ্রায়েড রাইস, নুডলস, বাসমতি চালের ভাত বা রুটি সহযোগে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন