ব্রেকিং নিউজ
know-the-recipe-of-vetki-kebab-
Kebab: সামনেই ভাইফোঁটা, বাড়িতে বানান সুস্বাদু ভেটকি মাছের কাবাব

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-20 10:11:32


শান্তনু বন্দ্যোপাধ্যায়: আর কয়েকদিন বাদেই ভাইফোঁটা। আর ভাইফোঁটা মানেই রকমারি খাওয়া দাওয়ার আয়োজন। ভাইদের জন্যে বিশেষ কিছু পদ তৈরি হলেও তার ভাগ পান সবাই। এবার ভাইফোঁটায় অন্য খাবারের সঙ্গে বানাতে পারেন ভেটকি মাছের কাবাব। ভেটকি মাছের কাবাব তৈরির পদ্ধতি: এক কেজি বোনলেস ভেটকি মাছের ফিলের থেকে চৌকো চৌকো দশটি খণ্ড করে নিন। খণ্ডগুলো জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। মাছের খণ্ডগুলোর গায়ে তিনটে পাতি লেবুর রস ও আন্দাজমতো নুন মাখিয়ে মিনিট দশেক রেখে দিন।

দশ মিনিট বাদে লেবুর রস ও নুন মাখানো মাছের খণ্ডগুলো জলে ধুয়ে নিন। জল মুছে নিন। একটা পাত্রে দুশো গ্রাম ঘন টক দই, চার টেবিল চামচ কাজু বাদাম বাটা, দুটো ডিমের গোলা, আন্দাজমতো নুন, এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার, একশো মিলি ক্রিম, দুই চা চামচ জিরের গুঁড়ো, এক চামচ ধনের গুঁড়ো, দুই টেবিল চামচ সাদা তেল, বড় এক চিমটে জোয়ান নিয়ে হাতের সাহায্যে ভাল করে মেখে একটি মিশ্রণ তৈরি করুন।

এবার মাছের খণ্ডগুলোর গায়ে হাতের সাহায্যে ভাল করে মিশ্রণটা মাখিয়ে নিন। মিশ্রণ মাখানো মাছের খণ্ডগুলো দু'ঘন্টা আলাদা করে রাখুন। দুই ঘন্টা বাদে নন স্টিকি ফ্রাইংপ্যান আঁচে বসিয়ে তার মধ্যে এক টেবিল চামচ সাদা তেল, এক টেবিল চামচ দেশী ঘি ও এক টেবিল চামচ মাখন দিয়ে গলিয়ে সারা প্যানের ভিতর মাখিয়ে নিন। এবার মিশ্রণ মাখানো মাছের খণ্ডগুলো প্যানের মধ্যে বসিয়ে নিভু আঁচে একেক পিঠ শেকে নিন। এক পিঠ হয়ে গেলে উল্টে অপর পিঠ শেকে নিন। পেকে গেলে উপর থেকে একটেবিল চামচ দেশী ঘি ও একটেবিল চামচ মাখন ছড়িয়ে দিন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। একটা প্লেটের মধ্যে রেখে উপর থেকে চাট মশলা ছড়িয়ে দিয়ে পুদিনা পাতার চাটনি সহযোগে গরম গরম পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন