ব্রেকিং নিউজ
  বিধ্বংসী আগুনে পুড়ে ছাই মোটর যন্ত্রাংশের দোকান, ক্ষতি কয়েক লক্ষ টাকার জিনিস, চাঞ্চল্য বসিরহাটে     মহেশতলায় ভোররাতে কাপড়ের গোডাউনে আগুন, চাঞ্চল্য  
know-the-recipe-of-mustard-murgi-and-make-to-welcome-guest
Musatard Murgi: বাড়িতে বানান সুস্বাদু সর্ষে মুরগি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-10 20:38:18


শান্তনু বন্দ্যোপাধ্যায়: মাংসপ্রেমীরা মুরগির মাংস-ই বেশি খেয়ে থাকেন। কারণ পাঠার মাংস রোজ রোজ খাওয়া শরীরের পক্ষে ভাল নয়। মুরগির মাংস শরীরের পক্ষে ক্ষতিকর নয়, তাই মুরগির মাংসের নানা পদ খেতেই অধিকাংশ মানুষ স্বাচ্ছন্দ্য বোধ করেন। তবে একই ধরনের মুরগির পদ কেউই বেশি দিন খেতে পছন্দ করেন না। মুরগির নিত্যনতুন পদের সন্ধান করে থাকেন খাদ্যরসিকরা। মুরগির মাংসের এরকমই একটি স্বতন্ত্র পদ হলো সর্ষে মুরগি। এই পদটি স্বাদে এবং গন্ধে অতুলনীয়।

সর্ষে মুরগি তৈরির পদ্ধতি----- ৫০০ গ্রাম বোনলেস চিকেন ব্রেস্ট থেকে চৌকো চৌকো খণ্ড করে কেটে নিন। চিকেনের খণ্ডগুলো জলে ধুয়ে পরিষ্কার করে মুছে নিন। একটি পাত্রে চিকেনের খণ্ডগুলো রেখে এক টেবিল চামচ আদা, রসুন বাটা ও আন্দাজমতো নুন দিয়ে হাতের সাহায্যে ভাল করে ঘষে চিকেনের গায়ে মাখিয়ে নিন। এই অবস্থায় আধঘণ্টা রেখে দিন। আধ ঘণ্টা বাদে কড়া আঁচে বসিয়ে তিন টেবিল সাদা তেল গরম করে চিকেনের খণ্ডগুলো দিয়ে মিনিট দুয়েক হালকা ভেজে নিন। এবার ভাজা চিকেনগুলো তুলে আলাদা করে রাখুন।

ভাজা তেলের মধ্যে এক চিমটে গোটা সাদা সর্ষে ফোরন দিন। কিউব করে কাটা দুটো মাঝারি পেঁয়াজ দিয়ে মিনিট তিনেক নেড়ে ভেজে নিন। এবার ওর মধ্যে পাঁচটা কাচা লঙ্কা কুচি, এক টেবিল চামচ ধনে ও জিরের গুড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ভাজা চিকেনের খণ্ডগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আন্দাজমতো নুন দিন। আন্দাজমতো জল দিয়ে নেড়ে নিন। এক মুঠো স্প্রিং অনিয়ন কুচি ছড়িয়ে দিয়ে ঢাকনা বন্ধ করে নীভু আঁচে মিনিট পনেরো রান্না করুন। মিনিট পনেরো বাদে ঢাকনা খুলে দেখুন, চিকেন সিদ্ধ হয়ে গেলে চারশো মিলি নারকেলের দুধ ঢেলে আরো মিনিট পাঁচেক নীভু আঁচে রান্না করুন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ভাত বা রুটি সহযোগে গরম গরম পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন