ব্রেকিং নিউজ
  বিধ্বংসী আগুনে পুড়ে ছাই মোটর যন্ত্রাংশের দোকান, ক্ষতি কয়েক লক্ষ টাকার জিনিস, চাঞ্চল্য বসিরহাটে     মহেশতলায় ভোররাতে কাপড়ের গোডাউনে আগুন, চাঞ্চল্য  
know-the-recipe-of-making-dhania-leaf-and-tomato-pulao
Pulao: বাড়িতে বানান সুস্বাদু ধনেপাতা, টমেটো পোলাও

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-12 09:09:26


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে হঠাৎ করে কেউ এসে গেলে বা গতানুগতিক একঘেয়ে খাদ্য তালিকার বাইরে গিয়ে কিছু খেতে ইচ্ছে করে? তাহলে একেবারে হাতের নাগালে পাওয়া যায় এমন কিছু উপকরণ দিয়েই তৈরি করুন এই সুস্বাদু নিরামিষ পোলাও। ধনেপাতা, টমাটো পোলাও তৈরির পদ্ধতি জানুন। 

পাঁচশো গ্রাম দেরাদুন চাল ভাল করে জলে ধুয়ে পরিষ্কার করুন। এবার জলে ভিজিয়ে আধ ঘণ্টা আলাদা রাখুন। আধ ঘণ্টা বাদে ভাতের ডেচকি আঁচে বসিয়ে চার টেবিল চামচ সাদা তেল গরম করে দেড়শো গ্রাম পেঁয়াজের স্লাইস দিয়ে হালকা বাদামী করে ভাজুন। এবার এক টেবিল চামচ আদা, রসুনবাটা দিয়ে নাড়ুন। ওর মধ্যে এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুড়ো, এক টেবিল চামচ ধনে ও জিরের গুড়ো, একশো গ্রাম ফ্রেশ টমাটো পিউরি, আন্দাজমতো নুন ও এক চা চামচ চিনি দিয়ে খুব ভাল করে নেড়ে কষান, যতক্ষণ না তেল ছাড়ছে। তেল ছাড়লে ওর মধ্যে এক বড় মুঠো ধনেপাতা কুচি ও পাঁচটা কাচা লঙ্কা কুচি দিয়ে নেড়ে ভাল করে মেশান। 

এবার ভেজানো দেরাদুন চাল ওর মধ্যে দিয়ে কিছুক্ষণ নাড়ুন। ওর মধ্যে আন্দাজমতো জল দিয়ে ঢাকনা বন্ধ করে নীভু আঁচে রান্না করুন। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে হাতার সাহায্যে নেড়ে দিন। ভাত সেদ্ধ হয়ে গেলে আঁচে বন্ধ করে ঢাকনা দিয়ে মিনিট দশেক দমে বসিয়ে রাখুন। দশ মিনিট বাদে ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন