ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
know-the-recipe-of-kumpao-chicken
Chicken: এই গরমে সুস্বাদু কুমপাও চিকেন, দেখে নিন চাইনিজ এই পদের রেসিপি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-01 17:43:27


এই গরমে একটু হালকা অথচ সুস্বাদু পদ খেতেই সবাই পছন্দ করেন। এই গরমে খুব বেশি তেল মশলাযুক্ত খাবার খেয়ে হজম করা অনেকের ক্ষেত্রে কষ্টকর। তাই গরমে তেল মশলা কম দিয়ে সুস্বাদু খাবার তৈরি করে পরিবারের লোকদের  খাইয়ে এবং নিজে খেয়ে তৃপ্তি লাভ করুন। কুমপাও চিকেন একটি চাইনিজ পদ। তবে মুল রেসিপিকে মাথায় রেখে একটু অদলবদল করা হয়েছে।


কুমপাও চিকেন তৈরির পদ্ধতি: ৮০০ গ্রাম বোনলেস চিকেন ব্রেস্টের ছোট-ছোট খণ্ড করে, জলে ধুয়ে পরিষ্কার করুন। তার মধ্যে আন্দাজমতো সাদা ভিনিগার ও নুন দিয়ে হাতের দিয়ে মেখে আধ-এক ঘন্টা রেখে দিন। কুমপাও সস তৈরির জন্য সসপ্যান আঁচে বসিয়ে দেড় বড় চামচ সাদা তেল গরম করে, এক চা চামচ রসুন কুচি দিয়ে একটু ভেজে নিন। এক বড় চামচ আদাবাটা দিয়ে নেড়ে ভেজে নিন।  চার চা চামচ ডার্ক সোয়া সস দিয়ে একটু নাড়িয়ে মেশান। এক চা চামচ সাদা ভিনিগার দিন। একটি বাটিতে চার বড় চামচ কর্ণফ্লাওয়ার নিয়ে জলে গুলে নিন। এবার জলে গোলা কর্ণফ্লাওয়ার সসপ্যানে ঢেলে দিন। এক চা চামচ চিনি ও আন্দাজমতো নুন ওর মধ্যে দিয়ে নেড়ে খুব ভাল করে মেশান। ঘন হয়ে জ্যামের মত হলে আঁচ থেকে নামিয়ে আলাদা করে রাখুন।

কুমপাও সস তৈরি হয়ে গেল। কড়া আচে বসিয়ে এক বড় চামচ সাদা তেল গরম করে বড় এক মুঠো সবুজ, হলুদ ও লাল ক্যাপসিকাম দিয়ে নেড়ে ভাজুন। একটা গোটা জুকিনি কুচি , ছোট এক মুঠো স্প্রিং অনিয়ন কুচি, বড় এক মুঠো পেয়াজ কুচি, দেড় চা চামচ কাঁচা লঙ্কা, এক মুঠো গাজর কুচি, হাফ চা চামচ চিনি দিয়ে আঁচ বাড়িয়ে নেড়ে খুব ভাল করে মেশান। আঁচ কমিয়ে কিছুক্ষণ রান্না করুন। পেকে গেলে আঁচ থেকে নামিয়ে আলাদা পাত্রে ঢেলে রাখুন। কড়ায় দুই বড় চামচ সাদা তেল গরম করে ভিনিগার ও নুন মাখানো বোনলেস চিকেনের খণ্ডগুলো দিয়ে নেড়ে ভাজুন। এক চা চামচ চিলি ফ্লেক্স দিয়ে মেশান। চিকেন হালকা ভাজা হলে ওর মধ্যে একবাটি চিকেন স্টক ঢেলে দিন। কিছুক্ষণ রান্না করার পর কুমপাও সসটা ঢেলে দিন, নেড়ে মেশান। এক মুঠো খোশা ছড়ানো চিনে বাদাম ছড়িয়ে দিন। নেড়ে কিছুক্ষণ মেশান।

এবার ভাজা সবজিগুলো ওর মধ্যে দিন। আন্দাজমত নুন দিন। নেড়ে ভাল করে মিশিয়ে নিন। নিভু নিভু আঁচে ঢাকনা বন্ধ করে রান্না করুন, যতক্ষণ না চিকেন পেকে যাচ্ছে । কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে দেখুন, চিকেন পেকে গেলে আচ থেকে নামিয়ে সিদ্ধ করা ডিমের স্লাইস ছড়িয়ে দিয়ে সাজিয়ে পরিবেশন করুন গরম দেরাদুন বা গোবিন্দভোগ চালের ভাতের সঙ্গে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন