২০ এপ্রিল, ২০২৪

Dahi Mutton: বাড়িতে বানান সুস্বাদু দই মাটন, জানুন রেসিপি
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-19 09:13:41   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাঙালি মাত্রই মাটনের প্রতি বিশেষ দুর্বলতা লক্ষ্য করা গিয়েছে।  মাটন, ভাত, রুটি, পরোটা, লুচি, পোলাও সব দিয়েই উপাদেয়। মাটন এর নানা পদই তো খেয়েছেন, এবার সুস্বাদু দই মটন তৈরি করে বন্ধুবান্ধব ও পরিবার, সবাইকে খাইয়ে ও নিজে খেয়ে তৃপ্ত হতে পারেন।

দই মটন তৈরির পদ্ধতি-- এক কেজি মটন দশ খণ্ড করে কেটে জলে ধুয়ে পরিষ্কার করুন। কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা দেশী ঘি গরম করে দুটো বড় এলাচ, একটা বড় দারচিনির স্টিক, সাতটা ছোট এলাচ, সাতটা লবঙ্গ ফোরন দিন। এবার চারটে মাঝারি পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামী  করে ভাজুন। এবার এক টেবিল চামচ আদা কুচি ও এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে নেড়ে ভাল করে ভাজুন। হালকা বাদামী রং হলে মটনের খণ্ডগুলো দিয়ে ক্রমাগত নেড়ে মিনিট দশেক নীভু আঁচে ভেজে নিন। এবার ওর মধ্যে এক টেবিল চামচ ধনের গুড়ো, দেড় চা চামচ শুকনো লঙ্কার গুড়ো, হাফ চা চামচ হলুদ গুড়ো দিয়ে নেড়ে সামান্য জল দিয়ে মিশিয়ে নিন।

একটু একটু করে জল দিয়ে নীভু আঁচে মিনিট দশেক ক্রমাগত নেড়ে মাংস কষিয়ে নিন। এবার ওর মধ্যে দুটো মাঝারি টমেটো কুচি দিয়ে নেড়ে ভাল করে কিছুক্ষণ নেড়ে কষে নিন। টমেটো গলে গেলে ওর মধ্যে দু'শো গ্রাম টক দই ও আন্দাজমতো নুন দিয়ে ভাল করে নাড়ুন। ক্রমাগত নেড়ে মিনিট দশেক নীভু আঁচে কষে রান্না করুন। মাটন সম্পূর্ন পেকে গেলে উপর থেকে এক চা চামচ গরম মশলার গুড়ো ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে ভাত, পোলাও, রুটি বা পরোটা সহযোগে গরম গরম দই মাটন  পরিবেশন করুন।


Follow us on :