ব্রেকিং নিউজ
  বিধ্বংসী আগুনে পুড়ে ছাই মোটর যন্ত্রাংশের দোকান, ক্ষতি কয়েক লক্ষ টাকার জিনিস, চাঞ্চল্য বসিরহাটে     মহেশতলায় ভোররাতে কাপড়ের গোডাউনে আগুন, চাঞ্চল্য  
know-the-recipe-of-bengan-ka-bharta
Food: বাড়িতে বানান সুস্বাদু বেগুন ভর্তা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-15 21:11:20


শান্তনু বন্দ্যোপাধ্যায়: নিরামিষপ্রেমী হোক বা আমিষপ্রেমী সবার কাছেই বেগুন ভর্তা পদটির একটা আলাদা আকর্ষণ। বেগুন ভর্তা যদিও রুটি ও ভাত দুই দিয়েই খাওয়া যায়। তবে রুটি দিয়ে বেগুন ভর্তা খাবার মজাই আলাদা। বাড়িতে নৈশভোজের মেনুতে রুটি সহযোগে বেগুন ভর্তা একবারে জমে যাবে।

বেগুনের ভর্তা তৈরির পদ্ধতি----  দুটো বড় সাইজের বেগুন নিয়ে জলে ধুয়ে পরিষ্কার করে ছুরির সাহায্যে প্রতিটি বেগুনের গায়ে ছয়টি করে চিরে নিন। ওর মধ্যে এক একটা বেগুনে ছয় কোয়া (দুটো বেগুন মিলিয়ে মোট বারো কোয়া) বড় সাইজের রসুন ঢুকিয়ে  দিন। গ্যাসের উপর একটা রুটি স্যাকার তার বসিয়ে গ্যাস জ্বালিয়ে বেগুন দুটো বসিয়ে  উল্টেপাল্টে মিনিট দশেক ভাল করে ঝলসে নিন। হয়ে গেলে গ্যাস বন্ধ করে বেগুনগুলো নামিয়ে ঠাণ্ডা করুন।

ঠাণ্ডা হলে খোসা ছাড়িয়ে নিন। ঝলসানো বেগুন একটা পাত্রে রেখে ওর মধ্যে চারটে মাঝারি পেঁয়াজ কুচি, এক চা চামচ আদা কুচি, চারটে কাচা লঙ্কা কুচি, এক চা চামচ ধনের গুড়ো, এক চা চামচ কাশ্মীরি লঙ্কার গুড়ো ও আন্দাজমতো নুন দিয়ে হাতের সাহায্যে ভাল করে চটকে মেখে একটা মিশ্রণ তৈরি করুন। কড়া আঁচে বসিয়ে এক-দুই টেবিল চামচ সাদা তেল ও দুই টেবিল চামচ দেশী ঘি গরম করুন। হাফ চা চামচ গোটা সাদা জিরে, তিনটে ছোট এলাচ, তিনটে লবঙ্গ ও একটা দারচিনির স্টিক ফোরন দিন।

এবার ওর মধ্যে তিনটে মাঝারি টমেটো কুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে ভাজুন। এবার মাখা বেগুনের মিশ্রণটা দিয়ে নীভু আঁচে ক্রমাগত নেড়ে মিনিট আটেক নেড়ে ভাজুন। এবার ওর মধ্যে একশো গ্রাম সেদ্ধ করা কড়াইশুটি দিয়ে নেড়ে মিশিয়ে মিনিট তিনেক রান্না করুন। ওর মধ্যে এক চা চামচ কস্তুরী মেথির গুঁড়ো ছড়িয়ে দিয়ে নাড়ুন। এবার হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো, এক টেবিল চামচ পাতিলেবুর রস ও ছোট এক মুঠো ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে নাড়ুন। আঁচ থেকে নামিয়ে রুটি সহযোগে গরম গরম পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন