১৯ এপ্রিল, ২০২৪

Food: এবার আমিনিয়ায় পুজোর বিশেষ আকর্ষণ ভেটকি মাছের রেশমি কাবাব-আওয়াদি বিরিয়ানি
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-12 21:07:30   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: এবার পুজোয়  কলকাতার ঐতিহ্যবাহী মোগলাই খাবারের রেস্তোরাঁ  আমিনিয়াতে এখানকার  চিরাচরিত পদগুলির পাশাপাশি পুজো স্পেশাল ভেটকি মাছের রেশমি কাবাব, ভেটকি মাছের টিক্কা কাবাব ও আওয়াদি মটন ও চিকেন বিরিয়ানি পরিবেশিত হবে। আমিনিয়ার কর্ণধার ও মোগলাই খাবারের বিশেষজ্ঞ মহম্মদ আতার জানালেন যে তাদের আশি শতাংশ ক্রেতাই বাঙালি, তাই বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো তে বাঙালির মৎস্য প্রীতি ও বিরিয়ানি প্রীতির কথা মাথায় রেখেই এই পুজো স্পেশাল পদ। মহম্মদ আতার নিজে ভালো রন্ধনপটু। তার রেসিপিতে তৈরি করা হচ্ছে সুস্বাদু এই পুজো স্পেশাল পদগুলি।


কলকাতা ভেটকির বোনলেস খণ্ডগুলির গায়ে পাতি লেবুর রস, আদা, রসুন বাটা, কাচা লঙ্কা বাটা, দারচিনির গুড়ো, গোল মরিচের গুড়ো, ধনে পাতা কুচি, টক দই, ক্রিম, চিজ, গরম মশলার গুড়ো মাখিয়ে  কয়েক ঘন্টা ম্যারিনেট করে শিকে গেঁথে চারকোলের মৃদু আঁচে শেকে তৈরি করা হবে পুজো স্পেশাল ভেটকি মাছের রেশমি কাবাব। দাম ৩০০ টাকা।

পাশাপাশি পাতি লেবুর রস, জোয়ান, আদা, রসুন বাটা, টক দই, সর্ষের তেল, শুকনো লঙ্কা ও কাশ্মীরি লঙ্কার গুড়ো, জিরের গুড়ো, কস্তুরী মেথির গুড়ো, ধনে পাতা কুচির মিশ্রণ মাখানো কাঁটাবিহীন আসল কলকাতা ভেটকির খণ্ডগুলি কয়েকঘন্টা ম্যারিনেট করে শিকে গেঁথে চারকোলের মৃদু আঁচে তৈরি করা হবে পুজো স্পেশাল ভেটকি মাছের টিক্কা কাবাব। এর দামও ৩০০ টাকা।

ভেটকি রেশমি ও ভেটকি টিক্কা কাবাব এক প্লেটে চার পিস করে পরিবেশিত হবে। এদিকে, পুজো স্পেশাল আওয়াদি মটন ও চিকেন বিরিয়ানির দাম ৩৮০ টাকা। হাড়িতে করে পরিবেশিত এই পুজো স্পেশাল বিরিয়ানিতে দুই পিস করে মটন বা চিকেন থাকবে, সঙ্গে এক পিস করে ডিম ও আলু। পরিমাণেও ভাল, চাইলে দু'জনে ভাগ করেও খেতে পারেন। মহম্মদ আতার জানালেন যে পুজোতে প্রতিদিন দুপুর বারোটা থেকে গভীর রাত পর্যন্ত আমিনিয়া খোলা থাকবে। পুজো স্পেশাল পদের পাশাপাশি আমিনিয়াতে উৎসবের মরশুমে এখানকার চিরাচরিত চাপ, স্পেশাল কারি, রেজালা, কোরমা, বিরিয়ানি, কাবাব, ফিরনি সবই মিলবে।


Follow us on :