ব্রেকিং নিউজ
know-the-recipe-of-Jarda-Pulao-and-welcomes-guest
Pulao: বাড়িতে বানান সুস্বাদু জরদা পোলাও

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-12-16 09:56:23


শান্তনু বন্দ্যোপাধ্যায়: নোনতা পোলাও তো অনেক খেয়েছেন, এবার বানিয়ে ফেলুন অভিনব মিস্টি পোলাও। এই জরদা পোলাও স্বাদে গন্ধে অতুলনীয়। নিজের হাতে বানিয়ে বাড়ির লোকজন ও বন্ধুবান্ধবদের খাইয়ে এবং নিজে খেয়ে দেখুন ভালো লাগবে।

১) জরদা পোলাও তৈরির পদ্ধতি--- পাঁচশো গ্রাম বাসমতি চাল জলে ভালো করে ধুয়ে পরিষ্কার করুন। এবার জলে ভিজিয়ে আধ ঘণ্টা রেখে দিন। ডেচকি আঁচে বসিয়ে আন্দাজমতো জল দিন। জল ফুটে উঠলে ওর মধ্যে হাফ চা চামচ নুন, পাঁচটা ছোট এলাচ, ছয়টা লবঙ্গ, বড় এক চিমটে জাফরানি রংয়ের ফুড কালার দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিন। এবার ভেজানো বাসমতি চাল ওর মধ্যে ঢেলে দিন। ভালো করে খুন্তির সাহায্যে নেড়ে মেশান। সিদ্ধ করুন, ভাত সত্তর ভাগ সিদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে জল ছেকে নিন। ভাত ছেকে আলাদা করে রাখুন।

অন্য একটি কড়া আঁচে বসিয়ে ১২৫ গ্রাম দেশী ঘি গরম করে ওর মধ্যে পাঁচশো গ্রাম চিনি ও হাফ কাপ দুধ দিয়ে ক্রমাগত নেড়ে চিনিটা সম্পূর্ন গলান। চিনি গলে গেলে ওর মধ্যে সত্তর ভাগ সিদ্ধ করা চাল ওর মধ্যে দিয়ে নেড়ে খুব ভাল করে মেশান। উপর থেকে  ছোট এক মুঠো আমন্ড, ছোট এক মুঠো কাজুবাদাম, ছোট এক মুঠো কিসমিস, ছোট এক মুঠো শুকনো নারকেলের স্লাইজ, ছোট এক মুঠো পেস্তা কুচি ছড়িয়ে দিন। এবার ঢাকনা বন্ধ করে নীভু আঁচে মিনিট কুড়ি দমে বসান।

কুড়ি মিনিট বাদে আঁচ বন্ধ করে আরও মিনিট দশেক ঢাকনা বন্ধ করে রেখে দিন। দশ মিনিট বাদে ঢাকনা খুলে জরদা পোলাও পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us