ব্রেকিং নিউজ
You-may-cook-Foreign-made-sweets-in-Home-to-welcome-Guests-in-Bijaya
Sweet: এবার বিজয়াতে অতিথি আপ্যায়ান করতে পারেন বিদেশি মিস্টি দিয়ে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-05 12:27:37


শান্তনু বন্দ্যোপাধ্যায়: দেখতে দেখতে পুজো শেষ হয়ে এল। আজ বিজয়া দশমী, বাপের বাড়ি ছেড়ে মায়ের কৈলাসে ফেরা। ঘরে ঘরে একটাই প্রার্থনা আবার এসো মা। প্রতিটি বাড়িতেই আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, প্রতিবেশিরা বিজয়া করতে আসেন। বড়দের প্রণাম, কোলাকুলি, ছোটদের শুভেচ্ছা বিনিময়ের মধ্যে দিয়ে বিজয়া পালিত হয়। এর সঙ্গে অবশ্যই মিষ্টি মুখ ও জলখাবার খাওয়ানোর রীতি বা পরম্পরা তো আছেই। আগে বিজয়া উপলক্ষে প্রতিটি বাড়িতেই কুচো নিমকি, নারকেল নাড়ু,  চন্দ্রকলা ও নানান মিষ্টি, ঘুগনি, কচুরি ইত্যাদি তৈরি হতো।  যদিও আগের মত দল বেঁধে আর বিজয়া করতে লোকে আসে না, তাও বিজয়া উপলক্ষে প্রতিটি বাড়িতেই মিষ্টি ও নোনতা কিছু রাখা থাকে। তবে বেশিরভাগই দোকান থেকে কিনে আনা। আসলে বেশিরভাগ পরিবারে এখন লোকবল নেই, তাই নিজেরা সবকিছু আয়োজন করে উঠতে পারে না। আবার অনেকে এখনও বিজয়া উপলক্ষে মিষ্টি ও নোনতার কিছু পদ নিজেরা তৈরি করে থাকেন। অতিথিদের দেশী মিষ্টি খাইয়ে প্রতি বছরই বিজয়া সেরে থাকেন, এবার একটু অন্যরকম হলে কেমন হয়?

তাই চাইলে বাড়িতে বানিয়ে ফেলুন বিদেশী ডেসার্ট কোল্ড কফি মুস। এবার বিজয়াতে অতিথিরা এসে বিদেশী মিষ্টির স্বর্গীয় স্বাদ তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করুক। দেখুন কোল্ড কফি মুস তৈরির পদ্ধতি--- একটা গ্লাসে দুই চা চামচ জিলোটিন পাউডার দুই টেবিল চামচ জলে গুলে নিন। একটা স্টিলের পাত্রে ১০০ মিলি দুধ, ১০০গ্রাম চিনি, দুটো ডিমের কুসুম নিয়ে হুইস্কের সাহায্যে ভাল করে ফাটিয়ে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণ এর মধ্যে জলে গোলা জিলোটিন পাউডারের মিশ্রণ ঢেলে হুইস্কের সাহায্যে খুব ভাল করে নাড়ুন। একটা ডেচকি আচে বসিয়ে ওর মধ্যে অর্ধেক জল দিয়ে তার উপর  মিশ্রণসহ স্টিলের পাত্রটা জলের উপর এমন ভাবে বসান যাতে স্টিলের পাত্রটির কানা ডেচকির ধারের সাথে লেগে থাকে।

আঁচে বসিয়ে হুইস্কের সাহায্যে মিশ্রণটি ক্রমাগত নাড়তে থাকুন। মিশ্রণ গরম হলে ওর মধ্যে এক টেবিল চামচ কফি পাউডার দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিয়ে আচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। অন্য একটি পাত্রে ৩৭৫ মিলি ডাবল ক্রিম নিয়ে সেটা বরফ বা ঠান্ডা জলের উপর বসান। এবার হুইস্কের সাহায্যে ফেটিয়ে ক্রিমটা ঘন করে নিন। স্টিমে দেওয়া ডিমের কুসুম, দুধ,  চিনি, জিলোটিন পাউডার, কফির মিশ্রণটা ঠাণ্ডা হয়ে গেলে ওর মধ্যে ঘন ক্রিম দিয়ে চামচের সাহায্যে ভাল করে মিশিয়ে নিন। ক্রিম পুরো মিশে গেলে পুরো মিশ্রণটা কাচের কাপ/গেলাস বা যেকোন কাচের পাত্রে রেখে ডিপ ফ্রিজে ঢুকিয়ে এক ঘন্টা রাখুন। এক ঘন্টা বাদে ডিপ ফ্রিজ থেকে বার করে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন