ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
You-ate-it-with-fish-head-now-try-mugdal-with-chicken
Cooking: মাছের মাথা দিয়ে তো খেয়েছেন, এবার চেখে দেখুন মুরগির মাংসের মুগডাল

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-22 20:17:55


শান্তনু বন্দ্যোপাধ্যায়: মাছের মাথা দিয়ে মুগডাল তো অনেক খেয়েছেন। কিন্তু মুরগির মাংস দিয়ে মুগডাল খেয়েছেন কি? যদি খেয়ে থাকেন ভালো, নয়তো আজই বানিয়ে ফেলুন মুরগি ও মুগডালের যুগলবন্দিতে তৈরি সুস্বাদু এই পদটি।

মুগডাল মুরগি তৈরির পদ্ধতি---৫০০ গ্রাম চিকেনের ৬ টা খণ্ড করে নিন।চিকেনের খণ্ডগুলো জলে ধুয়ে পরিষ্কার করে জল ঝরিয়ে নিন। চিকেনের খণ্ডগুলোর মধ্যে একটা পাতিলেবুর রস, এক চা চামচ হলুদ গুঁড়ো ও আন্দাজমতো নুন হাতের সাহায্যে ভালো করে মাখিয়ে আধ ঘণ্টা আলাদা করে রেখে দিন। কড়া আঁচে বসিয়ে ৭৫ গ্রাম সোনা মুগডাল ভালো করে নেড়ে শেকে বা ভেজে নিন। ভাজা হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে আলাদা করে রাখুন। 

ভাজা মুগডাল হালকা সিদ্ধ করে নিন। কড়া আঁচে বসিয়ে সর্ষের তেল গরম করে একটা বড় দারচিনির স্টিক, চারটে ছোট এলাচ, পাঁচটা লবঙ্গ, দুটো শুকনো লঙ্কা ফোড়ন দিন। এক টেবিল চামচ রসুনকুঁচি দিয়ে নেড়ে ভেজে নিন। এবার এক টেবিল চামচ আদাকুঁচি দিয়ে নেড়ে হালকা ভেজে নিন। এবার দুটো মাঝারি পেঁয়াজের কুঁচি দিয়ে সামান্য নুন দিয়ে ভালো করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে সামান্য একটু জল দিন। এবার এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ ধনে, জিরের গুঁড়ো, দুটো মাঝারি টমেটোর কুঁচি দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে কষে নিন। তেল ছাড়লে ওর মধ্যে চিকেনের খণ্ডগুলো দিয়ে নেড়ে কষে নিন। তারপরে ওর মধ্যে আন্দাজমতো উষ্ণ জল ও নুন দিয়ে ঢাকনা বন্ধ করে নিভূ আঁচে রান্না করুন। 


চিকেন ৭০ ভাগ সিদ্ধ হয়ে গেলে ওর মধ্যে সিদ্ধ করা ভাজা মুগডালটা ঢেলে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এক টেবিল চামচ টমেটো সস, এক চা চামচ চিনি, ছটা চেরা কাঁচালঙ্কা ও সামান্য উষ্ণ জল দিয়ে ঢাকনা বন্ধ করে নিভূ আঁচে রান্না করুন। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে দেখুন চিকেন পেকে গেলে ওর মধ্যে এক চা চামচ গরম মশলার গুঁড়ো ও এক টেবিল চামচ ঘি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে আঁচ বন্ধ করে মিনিট পাঁচেক রেখে দিন। এরপরে নামিয়ে গরম গরম পরিবেশন করুন রুটি, পরোটা বা ভাতের সাথে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন