ব্রেকিং নিউজ
Why-sweet-shop-Make-delicious-kalakand-at-home
Sweet: মিষ্টির দোকান কেন? বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু ছানার কালাকাঁদ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-11 15:58:32


শান্তনু বন্দ্যোপাধ্যায়: মিষ্টির প্রতি বাঙালি মাত্রেই বিশেষ দুর্বলতা ও অনুরাগ রয়েছে। মিষ্টি খেতে ও খাওয়াতে ভালোবাসেন না, এরকম মানুষ খুবই কম আছেন। রসগোল্লা, সন্দেশ সহ অন্যান্য প্রিয় মিষ্টিগুলির মধ্যে কালাকাঁদ অন্যতম। কালাকাঁদ তো সর্বদা মিষ্টির দোকান থেকেই কিনে নিয়ে আসেন। এখন চাইলে বাড়িতেই তৈরি করে নিতে পারেন।

ছানার কালাকাঁদ তৈরির পদ্ধতি---নন স্টিকি ফ্রাইং প্যান আঁচে বসিয়ে এক টেবিল চামচ ঘি, গরম গরম দুই টেবিল চামচ কাজুবাদাম কুচি দিয়ে হালকা ভেজে নিন। হয়ে গেলে তুলে আলাদা করে রাখুন। এবার প্যানের মধ্যে হাফ লিটার দুধ ঢেলে ফুটিয়ে নিন। ওর মধ্যে ছয় টেবিল চামচ গুঁড়ো দুধ দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। ভালোমতো মিশে গেলে ওর মধ্যে দেড় লিটার দুধের শুকনো ছানা দিয়ে ক্রমাগত নেড়ে খুব ভালো করে পাক দিন। কিছুক্ষণ বাদে এক কাপ চিনি দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

এবার অর্ধেক ভাজা কাজুবাদামের কুচি ছড়িয়ে দিয়ে খুব ভালো করে নেড়ে পাক দিন। একটু বাদে ওর মধ্যে এক টেবিল চামচ ছোট এলাচের গুঁড়ো ছড়িয়ে দিন। এবার ক্রমাগত নেড়ে পাক দিতে থাকুন, যতক্ষণ না পুরোপুরি সমস্ত দুধ টেনে ছানা শুকনো হয়ে যাচ্ছে। ছানা শুকনো বা ড্রাই হয়ে গেলে আঁচ বন্ধ করে দিন। একটা প্লেটের মধ্যে এক টেবিল চামচ ঘি হাতের সাহায্যে ভালো করে মাখিয়ে নিন। এবার ছানার পাক দেওয়া মিশ্রনটা প্লেটের উপর রেখে হাতের সাহায্যে চেপে সমান করে নিন। বাকি ভাজা কাজুবাদামের কুচি উপর থেকে ছড়িয়ে দিন। এবার ফ্রিজে ঢুকিয়ে ঘণ্টাখানেক রেখে দিন। এক ঘণ্টা বাদে ফ্রিজ থেকে বার করে ছুরির সাহায্যে চৌকো চৌকো করে কেটে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন