ব্রেকিং নিউজ
Want-different-terms-for-fish-Make-fish-in-chili-corn-sauce
Cooking: মাছের ভিন্নধর্মী পদ চান? বানিয়ে ফেলুন ফিশ ইন চিলি কর্ন সস

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-18 18:46:00


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাঙালি মাত্রই মৎস্যপ্রেমী। নানা রকমের মাছের রকমারি পদ খেতে বাঙালিরা খুব ভালোবাসে। ট্যাংরার ঝাল, ইলিশ ভাপা, নারকেল চিংড়ি, চিতল পেটির কালিয়া, ভেটকি পাতুরি, পাবদা সর্ষে ইত্যাদি পদের সাথে সবাই পরিচিত। তাই এবার মাছের একটু ভিন্নধর্মী পদ তৈরি করে দেখলে কেমন হয়? চাইনিজ ঘরানার স্বতন্ত্রধর্মী মাছের এই ফিশ ইন চিলি কর্ন সস পদটি বানিয়ে বাড়ির লোক ও বন্ধুবান্ধবদের খাইয়ে সবার মন জয় করে ফেলুন।

ফিস ইন চিলি কর্ন সস তৈরির পদ্ধতি---৩০০ গ্রাম বোনলেস ভেটকি মাছের ফিলে থেকে খণ্ড খণ্ড করে কেটে নিন। মাছের খণ্ডগুলো জলে ধুয়ে পরিষ্কার করে নিন। একটা পাত্রে দেড় খানা ডিমের গোলা দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার, আন্দাজমতো নুন, হাফ চা চামচ চিনি, হাফ চা চামচ চিকেন ব্রথ পাউডার, হাফ চা চামচ সাদা মরিচের গুঁড়ো ও দুই টেবিল চামচ সাদা তেল দিয়ে হাতের সাহায্যে ভালো করে মেখে একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার এই মিশ্রণের মধ্যে মাছের খণ্ডগুলো দিয়ে ভালো করে হাতের সাহায্যে মাখিয়ে নিন।

মিনিট কুড়ি মিশ্রণ মাখানো মাছের খণ্ডগুলো আলাদা করে রাখুন। কুড়ি মিনিট বাদে কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে মিশ্রণ মাখানো মাছের খণ্ডগুলোর গায়ে শুকনো কর্নফ্লাওয়ার মাখিয়ে নিয়ে ডুব তেলে হালকা বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে তেল ঝরিয়ে আলাদা করে রাখুন। কড়া আঁচে বসিয়ে দুই টেবিল চামচ সাদা তেল গরম করে তার মধ্যে এক টেবিল চামচ আদার কুচি দিয়ে নেড়ে একটু ভেজে তিন টেবিল চামচ ক্যাপসিকাম কুচি দিয়ে হালকা ভেজে নিন। এবার ওর মধ্যে হাফ কাপ সুইট কর্ন দিন। এক টেবিল চামচ শুকনোলঙ্কা কুচি, এক চা চামচ কাঁচালঙ্কা কুচি দিয়ে নেড়ে দেড় কাপ গরম জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

এবার হাফ কাপ সুইট কর্ন ক্রিম স্টাইল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আন্দাজমতো নুন, হাফ কাপ চিকেন ব্রথ পাউডার, এক চিমটে চিনি, হাফ চা চামচ চিলি ফ্লেক্স ভালো করে নেড়ে মিশিয়ে রান্না করুন। এক কাপ জলে দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুলে ঢেলে দিন। নেড়ে মিশিয়ে নিন। ঘন হয়ে গেলে চিলি কর্ন সস তৈরি হয়ে গেল। আঁচ থেকে নামিয়ে নিন। প্লেটের মধ্যে ভাজা মাছের খণ্ডগুলো রেখে উপর থেকে সসটা ঢেলে দিন। গরম দেরাদুন চালের ভাতের সাথে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন