ব্রেকিং নিউজ
The-lovely-manohora-made-of-of-pineapple-will-really-fill-the-mind
Cooking: আনারস ও ছানার যুগলবন্দির মনোহরা খেলে সত্যিই মন ভরে যাবে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-21 19:05:13


শান্তনু বন্দ্যোপাধ্যায়: মিষ্টিপ্রেমী বাঙালিদের মনোহরার প্রতি বিশেষ আকর্ষণ রয়েছে। বিশেষ করে ঠান্ডার দিনে নতুন গুড়ের মনোহরার তো কোনও জবাব নেই। বাইরে একটা হালকা শক্ত রস বা গুড়ের পাঁচিল। তার ভিতরেই নরম ছানার সুস্বাদু সন্দেশ। মনোহরা তো অনেক খেয়েছেন। এবার আনারস ও ছানার যুগলবন্দিতে মনোহরা তৈরি করে খেয়ে দেখুন, মন ভরে যাবে।


মনোহরা তৈরির পদ্ধতি---কড়া আঁচে বসিয়ে এক টেবিল চামচ ঘি গরম করে ছানা (১ লিটার দুধের ছানা) দিয়ে কাঠের হাতার সাহায্যে ক্রমাগত নেড়ে নরম করে নিন। এক কাপ চিনির গুঁড়ো দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। ক্রমাগত নেড়ে কষে নিন, যতক্ষণ না ছানা শুকনো হয়ে যাচ্ছে। শুকনো হয়ে গেলে ওর মধ্যে এক বাটি গ্রেট করা খোয়াক্ষীর দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপর ওর মধ্যে ৩ টেবিল চামচ পেস্তার গুঁড়ো ও ২ টেবিল চামচ কাজুর গুঁড়ো দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে ৫ টেবিল চামচ পাইনঅ্যাপেল ক্র্যাশ (Crash) ও এক চা চামচ ছোট এলাচের গুঁড়ো দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করে নিন।

অন্য একটি কড়া আঁচে বসিয়ে মাঝারি এক বাটি চিনি দিয়ে সামান্য জল দিয়ে নেড়ে নিন। এবার ওর মধ্যে হাফ কাপ পাইনঅ্যাপল জুস ও ৩ টেবিল চামচ পাইনঅ্যাপল ক্র্যাশ দিয়ে ক্রমাগত নেড়ে কষে নিন। ঘন হয়ে এলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন।

এবার আগে তৈরি করা ছানার মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে হাতের সাহায্যে গোল গোল বল তৈরি করে নিন। একটা প্লেটের উপর ছানার মিশ্রণের বলগুলো রেখে প্রতিটি বলের উপরে চামচের সাহায্যে চিনি ও আনারসের সিরাটা ভালো করে ঢেলে দিন। উপর থেকে এক টেবিল চামচ কাজুবাদামের গুঁড়ো ও এক টেবিল চামচ পেস্তার গুঁড়ো ছড়িয়ে দিন। আন্দাজমতো গোলাপ ফুলের পাপড়ি ছড়িয়ে দিন। মনোহরা তৈরি হয়ে গেল। এবার প্রতিটি মনোহরার উপরে একটা করে কিসমিস দিয়ে ঘন্টা দুয়েক ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ঘন্টা দুয়েক বাদে ফ্রিজ থেকে বার করে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন