ব্রেকিং নিউজ
The-glory-of-the-delicious-lote-fish-is-different
Cooking: গরম ভাতে লোটে মাছের হারা ধনিয়া, মহিমাই আলাদা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-15 15:49:42


শান্তনু বন্দ্যোপাধ্যায়: লোটে অত্যন্ত সুস্বাদু মাছ। অনেকেই এই মাছের বিশেষ ভক্ত, আবার অনেকে এই মাছ খান না। তবে যাঁরা এই লোটে মাছ খেয়ে থাকেন, তাঁরা জানেন এর মহিমা। যাঁরা লোটের ঝুরি বা ঝাল খেয়ে থাকেন, তাঁরা লোটের এই নতুন পদটি খেয়ে দেখতে পারেন। আশা করা যায়, ভালোই লাগবে।

লোটে মাছের হারা ধনিয়া পদটি রান্নার পদ্ধতি----৫০০ গ্রাম বড় সাইজের লোটে মাছ অর্ধেক করে কেটে, জলে ধুয়ে পরিষ্কার করে নিন। কড়া আঁচে বসিয়ে এক টেবিল চামচ গোটা জিরে, এক টেবিল চামচ গোটা ধনে, এক টেবিল চামচ পোস্ত, হাফ চা চামচ মৌরি ও একটা দারচিনির স্টিক দিয়ে শেকে নিন। হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে করে নিন।

কড়াতে দুই টেবিল চামচ সর্ষের তেল গরম করে ওর মধ্যে লোটে মাছের খণ্ডগুলো দিয়ে হালকা ভেজে নিন। তুলে আলাদা করে রাখুন। কড়াতে দুই টেবিল চামচ সর্ষের তেল গরম করে তার মধ্যে দুটো বড় পেঁয়াজের কুঁচি দিয়ে নেড়ে হালকা বাদামি রং করে ভেজে নিন। এবার ওর মধ্যে এক টেবিল চামচ আদা বাটা, এক টেবিল চামচ রসুন বাটা দিয়ে খুব ভালো করে নেড়ে কষে নিন। ২ চা চামচ কাঁচালঙ্কা বাটা ও ২ টি মাঝারি টম্যাটোর পেস্ট দিয়ে খুব ভালো করে নেড়ে ৩ মিনিট কষে নিন।

এরপর ওর মধ্যে হাফ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে এক কাপ ধনেপাতা বাটা দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আন্দাজমতো জল দিয়ে কড়াতে শেকা জিরে, ধনে, মৌরি, পোস্ত ও দারচিনির গুঁড়ো ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আন্দাজমতো নুন ও চিনি দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

এবার তেলে সাঁতলানো লোটে মাছের খণ্ডগুলো দিয়ে ঢাকনা বন্ধ করে নিভূ আঁচে ঢাকনা বন্ধ করে কয়েক মিনিট রান্না করুন। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে দেখুন মাছ পেকে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। গরম ভাতের সাথে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন