ব্রেকিং নিউজ
Sri-Lankas-famous-devil-chicken-at-home-here-is-the-recipe
Cooking: বাড়িতেই বানিয়ে ফেলুন শ্রীলঙ্কার বিখ্যাত ডেভিল চিকেন, রইল রেসিপি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-23 21:22:44


শান্তনু বন্দ্যোপাধ্যায়: এখন অধিকাংশ বাড়িতেই মাংসের পদ তৈরি হলে চিকেনই ব্যবহৃত হয়। মাটন ব্যবহৃত হয় অনেক কম। অনেকেই আজকাল শারীরিক কারণে মাটন খান না। আর দামের দামের দিক থেকেও চিকেনে অনেক সাশ্রয় হয় এবং শরীরের পক্ষেও ভালো। তাই চিকেন খাওয়ার চল অনেক বেড়ে গেছে। এই মুহূর্তে শ্রীলঙ্কা সারা বিশ্বের সংবাদ শিরোনামে। সেই শ্রীলঙ্কার একটি বিখ্যাত চিকেনের পদের রেসিপি জানালাম। যদিও ওখানে এই চিকেনের পদটি রান্না করা হয় নারকেল তেল দিয়ে, তবে আপনারা সাদা তেলেই এই রান্নাটি করতে পারেন। রুটি বা পরোটা দিয়ে খেতে ভালো লাগবে।

ডেভিল চিকেন তৈরির পদ্ধতি----পাঁচশো গ্রাম বোনলেস চিকেন ব্রেস্ট থেকে দশটি খণ্ড করে নিন। চিকেনের খণ্ডগুলো জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। একটা পাত্রের মধ্যে চিকেনের খণ্ডগুলো রেখে, তার মধ্যে একটা ডিমের গোলা, আন্দাজমতো নুন, তিন টেবিল চামচ কর্নফ্লাওয়ার, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো দিয়ে হাতের সাহায্যে ভালো করে মেখে নিন, যাতে প্রতিটি উপকরণ চিকেনের গায়ে ভালোভাবে লেগে যায়। মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো ঘন্টাদুয়েক আলাদা করে রেখে দিন।

কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো দিয়ে হালকা বাদামী রং করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কড়া থেকে তুলে তেল ঝরিয়ে নিয়ে আলাদা করে রাখুন। অন্য কড়া আঁচে বসিয়ে তিন টেবিল চামচ সাদা তেল গরম করে এক মুঠো কারিপাতা দিয়ে ভেজে নিন। এবার ওর মধ্যে দুটো বড় পেঁয়াজের কুচি দিয়ে নেড়ে ভালো করে ভেজে নিন। এবার বড় এক মুঠো ক্যাপসিকাম কুচি দিয়ে নেড়ে ভেজে নিন। আটটা গোটা চেরা কাঁচালঙ্কা দিন। 

এবার এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, এক চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার এক চা চামচ জিরের গুঁড়ো, এক চা চামচ ধনের গুঁড়ো, আন্দাজমতো নুন দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ভাজা চিকেনের খণ্ডগুলো দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে ছোট এক বাটি টক দই দিয়ে নেড়ে মিশিয়ে নিন। নিভু আঁচে কিছুক্ষণ রান্না করুন। রান্না হয়ে গেলে, চিকেন পেকে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। একটা প্লেটের মধ্যে রান্না করা চিকেনটা ঢেলে একটা কারিপাতার স্টিক ও টমেটোর খণ্ড দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন