ব্রেকিং নিউজ
Prefer-vegetarian-Make-Vegetable-Malai-Kofta-at-home
Cooking: নিরামিষ পছন্দ? বাড়িতেই বানিয়ে ফেলুন ভেজিটেবল মালাই কোফতা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-23 19:06:39


শান্তনু বন্দ্যোপাধ্যায়: নিরামিষ পদের মধ্যে ভেজিটেবল মালাই কোফতা স্বাদে-গন্ধে অতুলনীয়। বিশেষ করে নৈশভোজে পরোটা বা রুটি সহযোগে ভেজিটেবল মালাই কোফতা খাওযার মজাই আলাদা। যাঁরা নিরামিষ খাবার খেতে ভালোবাসেন, তাঁরা বাড়িতে সহজেই বানিয়ে ফেলতে পারেন এই সুস্বাদু পদটি।

ভেজিটেবল মালাই কোফতা তৈরির পদ্ধতি-----একটা পাত্রে ১০০ গ্রাম গ্রেট করা পনির, সিদ্ধ করে খোসা ছাড়ানো দুটো আলু চটকে নিতে হবে। দুই টেবিল চামচ কাজুর গুঁড়ো, এক চা চামচ গরম মশলার গুঁড়ো, এক চা চামচ জিরের গুঁড়ো,  এক চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ ক্স্তুরি মেথির গুঁড়ো, ৫০ গ্রাম গ্রেট করা খোয়া ক্ষীর, আন্দাজমতো নুন ও গোলমরিচের গুঁড়ো নিয়ে হাতের সাহায্যে চটকে ভালো করে মেখে নিন।

এবার কোফতার এই মিশ্রণটার গোল গোল বল তৈরি করে নিন। এবার এই কোফতার বলগুলোর গায়ে শুকনো কর্নফ্লাওয়ার মাখিয়ে নিন। কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে ডুবো তেলে কোফতাগুলো হালকা বাদামি করে ভেজে নিয়ে, তুলে তেল ঝরিয়ে রেখে দিন।

অন্য কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা সাদা তেল গরম করে চারটে ছোট এলাচ, দশটা লবঙ্গ, দুটো বড় দারচিনির স্টিক ফোড়ন দিন। দুই টেবিল চামচ আদাবাটা ও দুই টেবিল চামচ রসুনবাটা দিয়ে নেড়ে হালকা ভেজে নিন।  এক টেবিল চামচ কাশ্মিরী লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ জিরের গুঁড়ো, এক চা চামচ ধনের গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ভাতের হাতার দুই হাতা পেঁয়াজবাটা দিয়ে পাঁচ মিনিট নিভু আঁচে নেড়ে কষে নিন। ভাতের হাতার দুই হাতা টমেটো পিউরি দিয়ে নেড়ে আরও পাঁচ মিনিট কষে নিন। আন্দাজমতো নুন ও চিনি দিন। ভাতের হাতার দুই হাতা কাজু ও চারমগজ বাটা দিয়ে মিনিট তিনেক নেড়ে কষে নিন। তেল ছাড়লে ও গ্রেভি পেকে গেলে ওর মধ্যে ভাতের হাতার দুই হাতা ক্রিম দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। ভাজা কোফতাগুলো ওর মধ্যে দিয়ে সাবধানে নেড়ে মিশিয়ে নিন। হয়ে গেলে উপর থেকে ভাতের হাতার এক হাতা গ্রেট করা পনির, ছোট এক মুঠো ধনেপাতা কুঁচি, দশটা কাজুবাদাম ও এক টেবিল চামচ ক্রিম ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন