ব্রেকিং নিউজ
Prefer-light-Chinese-items-Make-delicious-Hunan-Chicken-at-home
Cooking: হালকা চাইনিজ পদ পছন্দ? বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু হুনান চিকেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-13 19:56:46


শান্তনু বন্দ্যোপাধ্যায়: চাইনিজ খেতে কে না ভালোবাসে। তবে ঝাল ঝাল চটপটা চাইনিজ খাবার তো অনেক খেয়েছেন। এবার একটু স্বতন্ত্র স্বাদের হালকা চাইনিজ পদ তৈরি করে পরিবারের সবাইকে খাইয়ে ও নিজে খেয়ে দেখুন। মন ভরে যাবে। বাসমতি বা গোবিন্দভোগ চালের গরম ভাতের সঙ্গে হুনান চিকেন অমৃতসম স্বাদ। একদিন বানিয়ে ফেলুন বাড়িতে।

হুনান চিকেন তৈরির পদ্ধতি---চারশো গ্রাম বোনলেস চিকেন ব্রেস্ট থেকে ছুরির সাহায্যে পাতলা পাতলা স্লাইস করে কেটে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে জল ঝরিয়ে নিন। একটা বড় বাটিতে দুটো ডিমের গোলা, চার টেবিল চামচ সাদা তেল, হাফ চা চামচ চিকেন ব্রথ পাউডার, আন্দাজমতো নুন, চার টেবিল চামচ কর্নফ্লাওয়ার নিয়ে হাতের সাহায্যে খুব ভালো করে নেড়ে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। চিকেন ব্রেস্টের স্লাইসগুলো ওর মধ্যে দিয়ে খুব ভালো করে চিকেনের স্লাইসগুলোর গায়ে মিশ্রণটা মাখিয়ে নিন। মিশ্রণ মাখানো চিকেনগুলো কুড়ি মিনিট আলাদা করে রাখুন।

কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে মিশ্রণ মাখানো চিকেনের স্লাইসগুলো ভেজে নিন। তুলে তেল ঝরিয়ে আলাদা করে রাখুন। কড়া আঁচে বসিয়ে চার টেবিল চামচ সাদা তেল গরম করে দুই টেবিল চামচ আদা কুচি  ও দুই টেবিল চামচ রসুন কুচি দিয়ে নেড়ে হালকা ভেজে নিন। চৌকো চৌকো করে কাটা একটা লাল ও একটা সবুজ ক্যাপসিকাম, এক মুঠো স্প্রিং অনিয়ন কুচি দিয়ে নেড়ে ভেজে নিন। এবার ভাজা চিকেনগুলো ওর মধ্যে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার চার কাপ চিকেন স্টক ওর মধ্যে দিয়ে দুই চা চামচ চিলি ফ্লেক্স, এক বড় চিমটে সাদা মরিচের গুঁড়ো, আন্দাজমতো নুন, হাফ চা চামচ চিকেন ব্রথ পাউডার, দুই টেবিল চামচ কুকিং ওয়াইন দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। সব শেষে এক টেবিল চামচ হোয়াইট ভিনিগার ও চার টেবিল চামচ জলে গোলা কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপর এক টেবিল চামচ তাওয়াতে শেকা সাদা তিল ছড়িয়ে দিন। আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন বাসমতি বা গোবিন্দভোগ চালের ভাতের সঙ্গে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন