ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
Prefer-less-spicy-foods-The-ideal-steamed-chicken-for-you
Cooking: কম তেলমশলার খাবার পছন্দ? আপনার পক্ষে আদর্শ স্টিমড চিকেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-06 19:15:52


শান্তনু বন্দ্যোপাধ্যায়: এখন অনেকেই নানারকম শারীরিক সমস্যা নিয়ে জর্জরিত। তাই তাঁদের খাওয়াদাওয়ার বিষয়ে অনেক নিয়ম মেনে চলতে হয়। কম তেলমশলার খাবার খেতে হয় তাঁদের। এছাড়া যাঁরা সুস্থ, কিন্তু স্বাস্থ্যসচেতন, তাঁদের সবার উপযোগী একটি পদ হল স্টিমড চিকেন। বাড়িতে বানিয়ে ফেলুন এই সুস্বাদু, স্বাস্থ্যকর পদটি।

স্টিমড চিকেন তৈরির পদ্ধতি---৩০০ গ্রাম বোনলেস চিকেন লেগের চৌকো চৌকো খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার একটি পাত্রে দুটো ডিমের গোলা, এক টেবিল চামচ সাদা তেল, এক টেবিল চামচ সোয়া সস, হাফ চা চামচ চিকেন ব্রথ পাউডার, আন্দাজমতো নুন ও এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার নিয়ে হাতের সাহায্যে নেড়ে মিশিয়ে একটি মিশ্রন তৈরি করে নিন।  এবার এই মিশ্রনের মধ্যে চিকেনের খণ্ডগুলো দিয়ে ভালো করে হাতের সাহায্যে মিশিয়ে নিন। ২৫ মিনিট আলাদা করে রাখুন। ২৫ মিনিট বাদে ম্যারিনেট করা চিকেনের মধ্যে এক টেবিল চামচ আদা কুচি, এক টেবিল চামচ রসুন কুচি, হাফ কাপ স্লাইস করে কাটা ব্ল্যাক মাশরুম, দুই টেবিল চামচ ওয়েস্টার সস,   এক মুঠো বড় বড় করে কাটা স্প্রিং ওনিয়ন, সামান্য নুন, এক চা চামচ চিনি , এক টেবিল চামচ সাদা তেল, এক চা চামচ কুকিং ওয়াইন ভালো করে মিশিয়ে নিন।

দু কাপ জলে এক কাপ কর্নফ্লাওয়ার গুলে নিয়ে চিকেনের মধ্যে ঢেলে মিশিয়ে নিন। প্রেসার কুকার আঁচে বসিয়ে অর্ধেক জল দিয়ে তার উপর সমস্ত উপকরণ সহ চিকেনের বাটিটা জলের উপর ভাসিয়ে দিয়ে প্রেসারের ঢাকনা বন্ধ করে নিভু আঁচে মিনিট পনেরো স্টিমে বসান। পনেরো মিনিট বাদে আঁচ বন্ধ করে দিন। কিছুক্ষণ বাদে প্রেসারের ঢাকনা খুলে চিকেনের বাটি বার করে নিন।  চিকেনগুলো তুলে নিন, অন্য পাত্রে রাখুন। কড়া আঁচে বসিয়ে এক চা চামচ সাদা তেল গরম করে এক চা চামচ আদা কুচি দিয়ে হালকা ভেজে নিয়ে স্টিমড চিকেন তুলে নেবার পর যে ঝোলটা ছিল, সেটা ঢেলে দিয়ে ফুটিয়ে নিন। একটা পাত্রে স্টিম চিকেনের খণ্ডগুলো রেখে তার উপর রান্না করা ঝোলটা ঢেলে দিয়ে পরিবেশন করুন গরম গোবিন্দ ভোগ চালের ভাত সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন