ব্রেকিং নিউজ
Not-prawn-malaikari-or-other-preparation-let-be-prawn-takaitin
Cooking new: এঁচোড় চিংড়ি বা মালাইকারি নয়, হয়ে যাক চিংড়ি টাকায়েটিন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-04 19:13:29


এঁচোড় চিংড়ি, মোচা চিংড়ি, লাউ চিংড়ি থেকে চিংড়ির মালাইকারি। এসব অনেক তৈরি করেছেন, খেয়েওছেন। এবার বানিয়ে ফেলুন চিংড়ি টাকায়েটিন।আশা করা যায়, চিংড়ি মাছের এই সুস্বাদু পদটি সবারই ভালো লাগবে।

চিংড়ি টাকায়েটিন তৈরির পদ্ধতি-----৫০০ গ্রাম চিংড়ির (১২ পিস) লেজের খোসাটি অক্ষত রেখে বাকি খোসা ও শিরা বাদ দিয়ে জলে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। ননস্টিকি তাওয়া আঁচে বসিয়ে দুই টেবিল চামচ সাদা তেল গরম করে তার মধ্যে চিংড়ি মাছগুলো দিয়ে আন্দাজমতো হলুদ গুঁড়ো ছড়িয়ে দিয়ে হালকা ভেজে তুলে আলাদা করে রাখুন।

ননস্টিকি তাওয়া আঁচে বসিয়ে ছয় টেবিল চামচ সাদা তেল মাখিয়ে নিয়ে গরম করে এক চা চামচ জোয়ান ফোরন দিন। চার টেবিল চামচ আদা, রসুন বাটা দিয়ে নেড়ে ভেজে নিন। পাঁচটা বড় পেঁয়াজের কুঁচি দিয়ে খুব ভালো করে নেড়ে কষে নিন, যতক্ষণ না বাদামি রং হচ্ছে। পাঁচটা বড় টম্যাটো কুঁচি দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। এবার হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো, দুই চা চামচ তাওয়ায় শেকা জিরের গুঁড়ো, আন্দাজমতো নুন দিয়ে মিনিট তিনেক নেড়ে কষে নিন। চারটে কাঁচালঙ্কা কুঁচি, একটা করে বড় লাল, হলুদ ও সবুজ ক্যাপসিকাম, দুটো বড় পেঁয়াজ (ক্যাপসিকাম ও পেঁয়াজ চৌকো চৌকো করে কেটে নিন) দিয়ে মিনিট তিনেক নেড়ে কষে নিন। এবার চিংড়ি মাছগুলো দিয়ে মিনিট দুয়েক নেড়ে রান্না করে নিন। এবার ওর মধ্যে দুটো গোটা পাতিলেবুর রস, দুই চা চামচ চাট মশলা, এক টেবিল চামচ সরু লম্বা লম্বা করে কাটা আদা, শুকনো আদার গুঁড়ো, হাফ চা চামচ কালো গোলমরিচের গুঁড়ো ও দুই টেবিল চামচ ধনেপাতা কুঁচি ছড়িয়ে দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন