ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
Make-your-own-delicious-cheese-cutlets-and-feed-them
Cooking: নিজের হাতে বানিয়ে খাওয়ান সুস্বাদু পনির কাটলেট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-10 18:26:00


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে বিকেলের চায়ের আসরে গরম গরম পনিরের কাটলেট তৈরি করে পরিবারের সবাইকে নিয়ে জমিয়ে খেতে খেতে আড্ডা জমিয়ে তুলতে পারেন। দোকান থেকে তো চপ, কাটলেট  কিনে নিয়ে আসতেই পারেন। তবে নিজের হাতে তৈরি করে সবাইকে সুস্বাদু পনিরের কাটলেট তৈরি করে খাওয়ানোর মজাই আলাদা। পনির কাটলেট তৈরির পদ্ধতি--- ২৫০ গ্রাম পনির লম্বালম্বি চৌকো চৌকো স্লাইস করে (অনেকটা ফিশ ফ্রাইয়ের ফিলের মতো করে) কেটে নিন। দুটো বড় আলুর খোসা ছাড়িয়ে নরম করে সিদ্ধ করে নিন। ঠান্ডা করে আলাদা রাখুন। ফ্রাইংপ্যান আঁচে বসিয়ে দুই টেবিল চামচ সর্ষের তেল গরম করে তার মধ্যে দুই টেবিল চামচ রসুন কুচি, দুই টেবিল চামচ আদার কুচি ও দুই টেবিল চামচ কাঁচালঙ্কা কুচি দিয়ে নেড়ে ভালো করে ভেজে নিন। হয়ে গেলে তুলে আলাদা করে রাখুন। একটি পাত্রে সিদ্ধ করা আলুগুলো হাতের সাহায্যে চটকে ভালো করে মেখে নিন। এবার ওর মধ্যে তেলে ভাজা আদার কুচি, রসুন কুচি ও কাঁচালঙ্কা কুচি দিন।  এবার এক চা চামচ গরম মশলার গুঁড়ো, এক চা চামচ ধনের গুঁড়ো, ১ চা চামচ জিরের গুঁড়ো, ছোট এক মুঠো ভাজা বাদাম (ভাজা বাদামগুলো একটা প্যাকেটের মধ্যে রেখে, প্যাকেটের উপর থেকে বাড়ি মেরে ভেঙে নিন), এক টেবিল চামচ লঙ্কার আচার, ছোট এক মুঠো নারকেল কুচি, আন্দাজমতো নুন, এক চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে হাতের সাহায্যে চটকে মেখে একটা মিশ্রণ তৈরি করুন। ভালো করে মেখে পুর তৈরি করে নিন। এবার পনিরের স্লাইসগুলোর এক পিঠে পুরগুলো হাতের সাহায্যে চেপে লাগিয়ে দিন।


একটি পাত্রে একশো গ্রাম বেসন ও একশো গ্রাম কর্নফ্লাওযার আন্দাজমতো জলে গুলে গোলা তৈরি করে নিন। এবার দুবার করে পুর সমেত পনিরের স্লাইসগুলো বেসন ও কর্নফ্লাওযারের গোলায় চুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ঘন্টা দুয়েক রেখে দিন। ঘন্টা দুয়েক বাদে কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে ডুবো তেলে পনিরের কাটলেটগুলো ছেড়ে হালকা বাদামি করে ভেজে নিন। হয়ে গেলে তুলে তেল ঝরিয়ে গরম গরম পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন