ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
Make-pineapple-semolina-at-home
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন আনারসের সুজি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-26 18:50:15


এই গরমে সবার ওষ্ঠাগত প্রাণ। আর গরমের দিনে প্রাতঃরাশে বা বিকেলের জলখাবারে এরকম খাবার খাওয়া উচিত, যেটা খেলে উদর তৃপ্তির পাশাপাশি শরীরের পক্ষে ক্ষতিকারক না হয়। গরমের দিনে আনারস খেতেও ভালো আর আনারসের যথেষ্ট খাদ্যগুণ রয়েছে। গরমের দিনে সুজি খেয়েও স্বস্তি পাওয়া যায়। তাই আনারস ও সুজির যুগলবন্দিতে তৈরি আনারসের সুজি এই গরমে বাড়িতে তৈরি করতে পারেন।

আনারসের সুজি তৈরির পদ্ধতি---কড়া আঁচে বসিয়ে তিন বড় চামচ সাদা তেল গরম করে দুশো গ্রাম সুজি দিয়ে নিভু আঁচে খুন্তির সাহায্যে নেড়ে ভালো করে ভেজে নিন। সুজি ভাজা হয়ে গেলে, ভাজা সুজি কড়া থেকে তুলে আলাদা করে রাখুন। একটা মাঝারি গোটা আনারসের খোশা ছাড়িয়ে সত্তর শতাংশ আনারসের সঙ্গে গোটা আটেক ছোট এলাচ মিশিয়ে মিক্সিতে দিয়ে পিউরি বানিয়ে নিন। হয়ে গেলে আনারস ও ছোট এলাচের মিশ্রণের পিউরিটা আলাদা করে রাখুন। বাকি তিরিশ ভাগ আনারস ছোট ছোট স্লাইস করে কেটে নিন। কড়া আঁচে বসিয়ে তার মধ্যে ছোট ছোট করে কাটা আনারসের স্লাইসগুলো এরমধ্যে দিয়ে শুকনো কড়ায় আনারসের স্লাইসগুলো ভালো করে শেকে নিন। এবার ওর মধ্যে আনারস ও ছোট এলাচের মিশ্রণের পিউরিটা ঢেলে দিন। আন্দাজমতো গুড় দিয়ে (যারা বেশি মিষ্টি খান, তাঁরা বেশি দেবেন, যারা কম মিষ্টি খান, তাঁরা কম দেবেন।) ভালো করে নেড়ে মেশান। এবার ওর মধ্যে আন্দাজমতো জল দিন। এক মুঠো কিসমিস ও এক মুঠো কাজুবাদাম দিয়ে ভালো করে নেড়ে মেশান। নিভু আঁচে কিছুক্ষণ ফোটান। এরপরে ভাজা সুজিটা ওর মধ্যে দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে রান্না করুন। সুজি পেকে গেলে এক বড় চামচ ঘি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন