ব্রেকিং নিউজ
  Weather update: আজ থেকে টানা তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়     Baguiati: অর্জুনপুরে দুষ্কৃতীদের তাণ্ডব, তৃণমূল যুব সভাপতিকে প্রাণে মারার হুমকি     Rabindra Sarobar: রোয়িং করতে গিয়ে দুই ছাত্রের মৃত্যুর পর বন্ধ ক্লাব, উঠছে নানা প্রশ্ন     Taliban Order: মুখ ঢেকে খবর পড়ার নির্দেশকে তোয়াক্কা না করেই সংবাদ পড়ছেন আফগানি মহিলারা     Uttar Pradesh: উত্তরপ্রদেশে ভোট মিটতেই কি বাতিল হতে চলেছে শয়ে শয়ে রেশন কার্ড?     Arjun Singh: 'সেখানে নৌকা নিয়ে যাই চলো, যেখানে তুফান এসেছে', অর্জুনের নয়া ট্যুইটে জল্পনা     Corona Update: ঊর্ধ্বমুখী মৃত্যুগ্রাফ, কিছুটা নিম্নমুখী সংক্রমণ     Monkeypox: ছড়াচ্ছে মাঙ্কি পক্স, আক্রান্তের সংখ্যা বাড়বে, সতর্ক করল 'হু'     Climate: উষ্ণায়নে পাল্টাচ্ছে সমুদ্রের প্রকৃতি, সঙ্কটে সামুদ্রিক প্রাণীদের অস্তিত্ব     Sri Lanka: বিধ্বস্ত শ্রীলঙ্কায় জ্বালানি তেল, চাল, গুঁড়ো দুধ পাঠাল ভারত  
Make-homemade-musk-chicken-with-different-flavors
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের কস্তুরি মালাই মুরগি


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-16 13:50:57


বেশিরভাগ বাড়িতেই এখন মাছের পাশাপাশি চিকেনের পদ বেশি রান্না করা হয়ে থাকে। এর একটি কারণ হল, একটু বয়স্ক মানুষদের শারীরিক কারণে চিকেন খাওয়াটা নিরাপদ। আর পরিবারের অল্প বয়সি ছেলেমেয়েরা চিকেন খেতেই বেশি পছন্দ করে। তাই বড়ির গৃহিণীরা চিকেনের নিত্যনতুন পদ তৈরির চেষ্টা করে থাকেন, যাতে একঘেয়েমি না আসে। চিকেনপ্রেমীদের জন্য একটি ভিন্নধর্মী রেসিপি জানানো হল। এই পদটি তৈরি করতেও খুব বেশি ঝামেলা নেই , অথচ খেতে খুবই স্বাদু। একবার বাড়িতে বানিয়ে খেয়ে ও খাইয়ে দেখুন কেমন লাগে।

কস্তুরী মালাই মুরগি তৈরির পদ্ধতি --  সাতশো গ্রাম বোনলেস চিকেনের খণ্ডগুলি  জলে ধুয়ে পরিষ্কার করে জল ঝরিয়ে নিন। একটি পাত্রে বোনলেস চিকেনের খণ্ডগুলো রেখে তার মধ্যে এক বড় চামচ রসুন বাটা, এক চা চামচ আদা বাটা, হাফ চা চামচ হলুদগুঁড়ো, এক বড় চামচ সাদা তেল, দুই বড় চামচ কস্তুরি মেথির গুঁড়ো, পঞ্চাশ গ্রাম টক দই, এক বড় চামচ ধনের গুঁড়ো, এক চা চামচ জিরের গুঁড়ো, এক চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো ও এক চা চামচ গোলমরিচের গুঁড়ো দিয়ে হাতের সাহায্যে খুব ভালো করে মেখে দুই থেকে তিন ঘন্টা আলাদা  করে রেখে ম্যারিনেট করুন। কড়া  আঁচে বসিয়ে এক বড় চামচ সাদা তেল গরম করে দুই বড় চামচ ঘি দিন। ঘি গলে গেলে ওর মধ্যে দুটো বড় পেঁয়াজের কুচি দিয়ে একটু নুন দিন। এবার হালকা বাদামি করে পেঁয়াজ ভেজে নিন।

এবার ওর  মধ্যে এক বড় চামচ আদা, রসুন বাটা দিয়ে নেড়ে কষুন। আদা, রসুনের কাঁচা গন্ধ চলে গেলে চার বড় চামচ টমেটো পিউরি দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। সামান্য হলুদ গুঁড়ো দিন। এক বড় চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে কষুন। এবার তেল ছাড়লে ওর মধ্যে মিশ্রণ মাখানো ম্যারিনেট করা বোনলেস  চিকেনগুলো দিয়ে ভালো করে নেড়েচেড়ে কষুন। আন্দাজমতো নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এক চা চামচ চিনি দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে কষুন। চিকেন থেকে যে জল ছাড়বে, তাতেই চিকেন পেকে যাবে। নিভু আঁচে ঢাকনা বন্ধ করে কিছুক্ষণ রান্না করুন। ঢাকনা খুলে তিন বড় চামচ কাজুবাটা দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। এক চা চামচ কস্তুরি মেথির গুঁড়ো ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। চিকেন সিদ্ধ হয়ে গেলে এক বড় চামচ ঘি ও এক চা চামচ গরম মশলার গুঁড়ো ছড়িয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন। সব শেষে হাফ কাপ ঘন দুধের মালাই বা ডাবল ক্রিম দিয়ে নেড়ে মিশিয়ে নিয়ে আঁচ থেকে নামিয়ে নিন। পরোটা, রুটি বা পোলাও সহযোগে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন