ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
Make-green-chilli-chicken-at-home
Food: বাড়িতে বানিয়ে ফেলুন মজাদার সবুজ লঙ্কা মুরগি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-20 12:02:18


বাড়িতে প্রায়ই চিকেনের পদ তৈরি করা হয়ে থাকে। বেশির ভাগ বাড়িতেই এখন চিকেনের পদই বেশি তৈরি করা হয়ে থাকে। তাই চিকেনের পদ গুলিও বৈচিত্র্যময় হওয়া খুব প্রয়োজন। কারণ একই স্বাদের চিকেনের পদ রোজ রোজ বাড়ির লোকেদের মুখে রুচবে না । তাই একটু স্বতন্ত্রধর্মী চিকেনের পদের রেসিপি জানানো হল। উৎসাহীরা চিকেনের এই পদটি তৈরি করে দেখতে পারেন।

সবুজ লঙ্কা মুরগি তৈরির পদ্ধতি -----

এক কেজি হাড় সমেত ড্রেস চিকেনের ১২ টি খণ্ড করে কেটে নিন। জলে ধুয়ে পরিস্কার করে জল মুছে ফেলুন। এক আটি পালং শাকের পাতা সিদ্ধ করে নিন। মিক্সিতে সিদ্ধ করা পালং শাক ,ছোট এক মুঠো কারিপাতা, এক আঁটি ধনেপাতা কুচি, ছোট এক মুঠো পুদিনাপাতা কুচি ও দশটা কাঁচা লঙ্কা দিয়ে মসৃণ একটা পেস্ট বা মিশ্রণ তৈরি করে নিন। এবার একটি পাত্রে এই মিশ্রণটি রেখে তার মধ্যে আন্দাজ মত নুন ও এক বড় চামচ সাদা তেল দিয়ে একটি চামচের সাহায্যে খুব ভাল করে নেড়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার এই মিশ্রণের মধ্যে চিকেনের খণ্ডগুলো দিয়ে হাতের সাহায্যে মিশ্রণটা চিকেনের গায়ে খুব ভাল করে মাখিয়ে নিন। মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো ফ্রিজে ঢুকিয়ে ঘণ্টা ছয়েক রেখে দিন। ছয় ঘণ্টা বাদে মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো ফ্রিজ থেকে বার করে নিন।

কড়া আঁচে বসিয়ে আন্দাজ মত সাদা তেল গরম করে মিশ্রণ মাখানো চিকেনের খণ্ড গুলো দিয়ে ডুবো তেলে ভাল করে ভাজুন। চিকেন পেকে গেলে কড়া থেকে তুলে তেল ঝরিয়ে নিয়ে আলাদা করে রাখুন। অন্য একটি কড়া আঁচে বসিয়ে তিন বড় চামচ সাদা তেল গরম করে সরু লম্বা লম্বা করে কাটা এক মুঠো ক্যাপসিকাম , দুটো বড় পেঁয়াজের স্লাইস দিয়ে খুব ভাল করে নেড়ে ভাজুন। এবার এক বড় চামচ আদা, রসুন বাটা দিয়ে নেড়ে ভেজে নিন। ভাজা চিকেনের খণ্ড গুলো দিয়ে নেড়ে ভাজুন। যেই বাটিতে চিকেন ম্যারিনেট করা হয়েছিল সেখান থেকে চিকেনের খণ্ড গুলো তুলে নেবার পরে সেই বাটিতে যে অবশিষ্ট পালং, কারিপাতা, কাঁচালঙ্কা,ধনেপাতা ও পুদিনা পাতার মিশ্রণটা রয়েছে তাতে সামান্য জল মিশিয়ে সেটা কড়ায় ঢেলে দিন। ভাল করে নেড়ে মিশিয়ে নিন। আন্দাজ মত নুন দিন। নিভু আঁচে কিছুক্ষণ রান্না করুন। ৮ টা কাঁচা লঙ্কা অর্ধেক করে কেটে ছড়িয়ে দিন। এক বড় চামচ কর্নফ্লাওয়ার এক বাটি জলে গুলে কড়ায় দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ঝোল ঘন হয়ে এলে আঁচ থেকে নামিয়ে নিন।কাঁচা লঙ্কা দেবার পরে এক বড় চামচ সাদা ভিনিগার দিয়ে নেড়ে মেশাতে হবে। গরম বাসমতী চালের ভাত বা রুটি সহযোগে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন