ব্রেকিং নিউজ
  সাতসকালে আরামবাগের গোঘাটে রাস্তার উপর রক্তাক্ত মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য      তারকেশ্বর বি পি আর রোড এলাকায় বাইক ও মারুতি গাড়ির মুখোমুখি সংঘর্ষে মৃত এক, আহত চার     দক্ষিণ হাবরা এলাকায় সিভিক ভলেন্টিয়ারের বাড়িতে দুঃসাহসিক চুরি   
Make-egg-malai-spice-at-home
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন ডিমের মালাই মশলা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-12 21:28:38


শান্তনু বন্দ্যোপাধ্যায়: ডিমের প্রতি বাচ্চা থেকে বুড়ো সবারই সমান আকর্ষণ রয়েছে। ডিম সকালের প্রাতঃরাশ থেকে মাধ্যাহ্নভোজ, বিকেলের জলখাবার থেকে নৈশভোজ, সবেতেই অপরিহার্য। ডিমের অনেক পদই তো খেয়েছেন। কিন্তু ডিমের মালাই মশলা খেয়েছেন কি? যদি না খেয়ে থাকেন, তবে বানিয়ে ফেলুন এই স্বতন্ত্রধর্মী সুস্বাদু এই ডিমের পদটি।

ডিমের মালাই মশলা তৈরির পদ্ধতি--ছয় পিস হাঁসের ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। সিদ্ধ করা ডিমগুলো আলাদা করে রাখুন। কড়ায় তিন টেবিল চামচ সাদা তেল গরম করে তার মধ্যে সিদ্ধ করা হাঁসের ডিমগুলো দিয়ে নেড়ে হালকা করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে তেল ঝরিয়ে আলাদা করে রাখুন। ডিমগুলো তুলে নেবার পরে কড়াতে যে অবশিষ্ট তেলটা রয়েছে, তার মধ্যে দুই টেবিল চামচ পেঁয়াজবাটা দিয়ে ক্রমাগত নেড়ে কষে নিন, যতক্ষণ না পেঁয়াজের কাঁচা গন্ধ চলে যাচ্ছে এবং হালকা বাদামি রং হচ্ছে। হালকা বাদামি রং হলে ওর মধ্যে দুই টেবিল চামচ আদা, রসুন ও কাঁচালঙ্কা বাটা দিয়ে নেড়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। মিনিট দুয়েক নেড়ে কষে নিন।

এবার ওর মধ্যে এক টেবিল চামচ জিরের গুঁড়ো, এক টেবিল চামচ ধনের গুঁড়ো, আন্দাজমতো নুন দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে দুই টেবিল চামচ কাজুবাটা দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার দুই কাপ দুধ ও এক চা চামচ চিনি দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এবার সিদ্ধ করে ভাজা ডিমগুলো ওর মধ্যে দিয়ে দিন। এক টেবিল চামচ গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে দিন। নেড়ে ভালো করে মিশিয়ে নিন। নিভু আঁচে কিছুক্ষণ রান্না করুন। ঝোলটা ঘন হয়ে গেলে, ওর মধ্যে এক টেবিল চামচ ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ বন্ধ করে দিন। এবার ঢাকনা বন্ধ করে মিনিট পাঁচেক রেখে দিন। পাঁচ মিনিট বাদে ঢাকনা খুলে ডি গুলো ও ঘন ঝোল বা কাই সমেত প্লেটে রেখে ধনেপাতা ও গোটা কাঁচালঙ্কা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন