ব্রেকিং নিউজ
Make-delicious-vegetarian-stuffed-aluradam-at-home
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু নিরামিষ স্টাফড আলুরদম

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-23 19:28:22


শান্তনু বন্দ্যোপাধ্যায়: আলুর দমের প্রতি বাঙালিদের একটা আলাদা আকর্ষণ রয়েছে। রুটি-আলুর দম, পাউরুটি-আলুর দম তো আছেই। তবে বাঙালির সবচেয়ে পছন্দের হল পরোটা/ডালপুরি/কড়াইশুটির কচুরি বা লুচি সহযোগে আলুরদম। আলুরদম তো অনেক বানিয়েছেন। এবার বানিয়ে ফেলুন সুস্বাদু স্টাফড আলুরদম।

৪০০ গ্রাম মাঝারি সাইজের আলুর খোসা ছাড়িয়ে মাঝ বরাবর কেটে স্কুপার বা চামচের সাহায্যে মাঝখান থেকে কুরে গর্ত করে বাটির শেপে করে নিন। কুরনো আলুগুলো সিদ্ধ করে নিন। ঠান্ডা করে আলাদা রাখুন। বাটির  মতো বা বোট শেপে কাটা আলুগুলো জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। আলুর গায়ে আন্দাজমতো নুন ও হলুদ মাখিয়ে ছাঁকা তেলে ভেজে নিন। ভাজা হয়ে গেলে ঠান্ডা করে আলাদা রাখুন।

স্টাফিং বা পুর তৈরির পদ্ধতি---কড়া আঁচে বসিয়ে দুই টেবিল চামচ সাদা তেল গরম করে তার মধ্যে দুই টেবিল চামচ আদা, জিরা ও ধনেবাটা দিয়ে নেড়ে ভেজে আন্দাজমতো নুন ও এক চা চামচ চিন, ছোট এক বাটি আলু সিদ্ধ দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে এক চা চামচ গোলমরিচের গুঁড়ো, এক টেবিল চামচ গরম মশলা, ধনে, জিরে ও  শুকনো লঙ্কার গুঁড়ো, ১০০ গ্রাম ছানা ও দুই টেবিল চামচ কাজু ও কিসমিস কুচি দিয়ে নেড়ে খুব ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। স্টাফিং বা পুর তৈরি হয়ে গেল।

ভাজা আলুর খোলের মধ্যে হাতের সাহায্যে পুরগুলো ভরে নিন। কড়া আঁচে বসিয়ে দুই টেবিল চামচ সাদা তেল ও দুই টেবিল চামচ ঘি দিয়ে গরম করে পাঁচটা ছোট এলাচ,  পাঁচটা লবঙ্গ ও একটা বড় দারচিনির স্টিক ফোরন দিন। এবার হাফ কাপ আদা, ধনে ও জিরে বাটা, এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে নেড়ে কষে নিন। তেল ছাড়লে ওর মধ্যে হাফ কাপ ফ্রেশ টমেটো পিউরি দিয়ে নেড়ে কষে নিন। এক টেবিল চামচ চিনে বাদাম পেস্ট দিয়ে নেড়ে এক চামচ চিনি ও আন্দাজমতো নুন দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার হাফ কাপ ফেটানো টক দই দিয়ে নেড়ে ভালো করে কষে নিন। এবার আন্দাজমতো জল দিয়ে নেড়ে মিশিয়ে ঢাকনা বন্ধ করে মিনিট দুয়েক রান্না করুন। দুই মিনিট বাদে ঢাকনা খুলে ওর মধ্যে পুর ভর্তি আলুগুলো দিয়ে এক চা চামচ গরম মশলার গুঁড়ো, এক টেবিল চামচ ধনে, জিরা, গরম মশলা ও শুকনো লঙ্কার গুঁড়োর মিশ্রণ ছড়িয়ে ঢাকনা বন্ধ করে নিভূ আঁচে মিনিট পাঁচেক রান্না করুন। পাঁচ মিনিট বাদে ঢাকনা খুলে এক টেবিল চামচ ঘি ও ছটা কাঁচা, পাকা লঙ্কা ছড়িয়ে দিয়ে আঁচ থেকে নামিয়ে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন