ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
Make-delicious-mug-patal-ghanto-at-home
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু মুগ-পটলের ঘণ্ট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-05 18:55:38


শান্তনু বন্দ্যোপাধ্যায়: অনেকেই আজকাল সপ্তাহে দুদিন নিরামিষ খাবার খেতে পছন্দ করেন। অনেকে পুরোপুরি নিরামিষ খাবার খেয়ে থাকেন। অনেকে আবার মাছ, মাংস, ডিমের সাথে নিরামিষ পদ খেতে পছন্দ করে থাকেন। আলু, পটল ও মুগডাল দিয়ে তৈরি নিরামিষ এই পদটি বাড়িতে তৈরি করে দেখতে পারেন, খুবই সুস্বাদু।

মুগ-পটলের ঘন্ট তৈরির পদ্ধতি---দুটো বড় আলুর খোসা ছাড়িয়ে ধুয়ে পরিষ্কার করে দশটা খণ্ড করে কেটে অর্ধেক ভেজে নিন। বড় সাইজের দশটা পটল অর্ধেক করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর পটলগুলো তেলে অর্ধেক ভেজে নিন।  ভাজা আলু ও পটলগুলো আলাদা করে রাখুন। একশো গ্রাম সোনা মুগডাল জলে ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর জলে ভিজিয়ে কিছুক্ষণ রেখে দিন।

কড়া আঁচে বসিয়ে তিন টেবিল চামচ সর্ষের তেল গরম করে দুটো বড় দারচিনির স্টিক, ছটা লবঙ্গ, ছটা ছোট এলাচ, দুটো বড় শুকনোলঙ্কা, দুটো তেজপাতা ও এক চা চামচ গোটা সাদা জিরে ফোরন দিন। এবার অর্ধেক ভেজে রাখা আলুগুলো দিয়ে নেড়ে ভাজুন। এবার ওর মধ্যে এক চা চামচ হলুদ, তিন টেবিল চামচ আদা ও জিরের বাটা দিয়ে নেড়ে ভালো করে কষে নিন। এবার ওর মধ্যে এক কাপ ফ্রেশ টমেটো পিউরি দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। আন্দাজমতো নুন, এক টেবিল চামচ চিনি, হাফ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

এবার খুব ভালো করে নেড়ে কষে নিন। তেল ছাড়লে ভেজানো মুগডাল ওর মধ্যে দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে কিছুক্ষণ কষে নিন। এবার আন্দাজমতো উষ্ণ জল দিয়ে ঢাকনা বন্ধ করে নিভূ আঁচে রান্না করুন। কিছুক্ষণ আলু সিদ্ধ হয়ে গেলে ওর মধ্যে অর্ধেক ভেজে রাখা পটলগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ছটা চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে দিন। এবার আবার ঢাকনা বন্ধ করে নিভূ আঁচে রান্না করুন। কিছুক্ষন বাদে ঢাকনা খুলে দেখুন, পটল ও ডাল সিদ্ধ হয়ে গেলে ওর মধ্যে এক মুঠো কিসমিস ছড়িয়ে দিন। সব শেষে এক টেবিল চামচ ঘি ছড়িয়ে দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ভাত, রুটি বা পরোটা সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন