ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
Make-delicious-mango-chops-at-home
Cooking: মুড়ির সঙ্গে আমের চপ, বৃষ্টিতে লা জবাব

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-09 16:13:58


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাঙালিদের (bengali) চপের (Chop) প্রতি বিশেষ দুর্বলতা (Weakness) রয়েছে। বিশেষ করে বিকেলের জলখাবারে (Tiffin) গরম গরম চপের সঙ্গে মুড়ি খেতে বাঙালিরা বড় ভালোবাসে। এই গরমকালে বিকেলের জলখাবারের সময় আমের চপ খাবার মজাই আলাদা। তাহলে চাইলে বাড়িতেই (Home) বানিয়ে ফেলুন সুস্বাদু আমের চপ।


আমের চপ তৈরির পদ্ধতি---চারটে বড় আলু খুব নরম করে সিদ্ধ করে নিন।  সিদ্ধ করা আলুগুলো ঠান্ডা করে ওর খোসা ছাড়িয়ে নিন। ফ্রাইংপ্যান আঁচে বসিয়ে এক বড় চামচ সর্ষের তেল গরম করে তার মধ্যে এক বড় চামচ আদাবাটা, দুই বড় চামচ রসুনবাটা ও এক বড় চামচ কাঁচালঙ্কাবাটা দিয়ে নেড়ে  ভালো করে সাঁতলে নিন। হয়ে গেলে তুলে আলাদা করে রাখুন।

একটা বড় কাঁচা আমের খোসা ছাড়িয়ে ও আঁটি বাদ দিয়ে পাতলা পাতলা করে স্লাইস করে নিয়ে থেঁতো করে নিন। দুটো বড় আমআদার খোসা ছাড়িয়ে থেঁতো করে নিন। একশো গ্রাম ভাজা বাদাম বাড়ি মেরে ভেঙে নিন। এবার একটি পাত্রে সিদ্ধ করা আলুগুলো নিয়ে হাতের সাহায্যে খুব ভালো করে চটকে মেখে নিন।  এবার ওর মধ্যে তেলে সাঁতলানো আদা, রসুন, কাঁচালঙ্কার মিশ্রণটা দিন।  এবার থেঁতো করা কাঁচা আম ও আমআদার মিশ্রণ, অর্ধেক লেবুর আচার, এক চা চামচ ধনের গুঁড়ো, এক চা চামচ জিরের গুঁড়ো, ভাঙা ভাজা বাদাম, নারকেল কুচি, আন্দাজমতো নুন ও চিনি, এক চা চামচ আমচুর পাউডার নিয়ে হাতের সাহায্যে খুব ভালো করে চটকে ভালো করে মেখে একটা মিশ্রণ তৈরি করে নিন।

এবার এই মিশ্রণের থেকে গোল গোল লেচি কেটে নিন। অন্য একটি পাত্রে একশো গ্রাম বেসনের সাথে পঞ্চাশ গ্রাম কর্নফ্লাওযার মিশিয়ে আন্দাজমতো জল দিয়ে ভালো করে হাতের সাহায্যে ফেটিয়ে একটা গোলা তৈরি করে নিন। চপের লেচিগুলো হাতের সাহায্যে চেপে চপের শেপে তৈরি করে নিন। এবার দুবার করে বেসনের গোলায় চুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে একটা ট্রের মধ্যে সাজিয়ে ঘণ্টাখানেক রেখে দিন। করা আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে   ডুবো তেলে চপগুলো হালকা বাদামি করে ভেজে নিন। তুলে তেল ঝরিয়ে গরম গরম পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন