ব্রেকিং নিউজ
Make-delicious-makhmali-chingri-at-home
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন মখমলি চিংড়ি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-27 18:55:14


শান্তনু বন্দ্যোপাধ্যায়: চিংড়ি মাছের প্রতি সব বাঙালিরই বিশেষ আকর্ষণ রয়েছে।  সে মোচা চিংড়ি, লাউ চিংড়ি থেকে ভাপা চিংড়ি, নারকেল চিংড়ি বা চিংড়ির মালাইকারি যাই হোক না কেন, বাঙালি তারিয়ে তারিয়ে উপভোগ করে থাকে। চিংড়ি মাছের অনেক পদই তো খেয়েছেন। এবার মখমলি চিংড়ি রান্না করে বাড়ির লোকেদের খাইয়ে এবং নিজে খেয়ে দেখুন, কেমন লাগে।

মখমলি চিংড়ি তৈরির পদ্ধতি--৩০০ গ্রাম বাগদা চিংড়ির খোসা ছাড়িয়ে, শিরা বাদ দিয়ে, জলে ধুয়ে পরিষ্কার করে নিন। আন্দাজমতো নুন ও হলুদ চিংড়ি মাছের গায়ে মাখিয়ে রেখে দিন। কড়া আঁচে বসিয়ে তিন টেবিল চামচ মাখন গরম করে নুন ও হলুদ মাখান ও চিংড়ি মাছগুলো দিয়ে হালকা ভেজে নিন।  কড়া থেকে তুলে, তেল ঝরিয়ে আলাদা করে রাখুন। চিংড়ি মাছ তুলে নেবার পর আরও এক টেবিল চামচ মাখন গরম করে ওর মধ্যে একটা দারচিনির স্টিক, পাঁচটা ছোট এলাচ, চারটে লবঙ্গ ফোরন দিন।

এবার দুটো বড় সাইজের পেঁয়াজের বাটা দিয়ে খুব ভালো করে নেড়ে কষে নিন। পেঁয়াজের কাঁচা গন্ধ চলে গেলে ও হালকা বাদামি রং হলে ওর মধ্যে এক চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে এক চা চামচ জিরের গুঁড়ো, এক চা চামচ সাদা মরিচের গুঁড়ো ও আন্দাজমতো নুন দিয়ে খুব ভালো করে নেড়ে কষে নিন। এবার ওর মধ্যে দুই বাটি উষ্ণ দুধ ঢেলে দিন। ফুটে উঠলে ভাজা চিংড়িগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ঢাকনা বন্ধ করে নিভু আঁচে কিছুক্ষণ রান্না করুন। এরপর ঢাকনা খুলে এক চা চামচ চিনি দিয়ে নেড়ে মিশিয়ে নিন। কিছুক্ষণ রান্না করুন। ঝোল মাখা মাখা হয়ে গেলে উপর থেকে দুই টেবিল চামচ ক্রিম ছড়িয়ে দিন। নেড়ে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে নিন। গরম ভাতের সাথে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন