ব্রেকিং নিউজ
Make-delicious-grilled-chicken-at-home
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু গ্রিলড চিকেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-14 19:23:14


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়ির প্রাত্যহিক খাওয়াদাওয়াতে বৈচিত্র্য আনতে মাঝেমধ্যে একটু ভিন্ন স্বাদের খাবারদাবার তৈরি করতে সবাই চান। তাই নানারকম রেসিপির সন্ধান করে নিত্যনতুন পদ তৈরি করে পরিবারের সবাইকে খাইয়ে খুশি করে নিজেও মুখ বদল করতে ভালোবাসেন রন্ধনপ্রেমীরা। যাঁরা রোজকার ডাল, ভাত, মাছের ঝোলের পাশাপাশি স্বতন্ত্রধর্মী কিছু সুস্বাদু পদের সন্ধান করে থাকেন, তাঁদের জন্যে চিকেন ব্রেস্ট ম্যারিনেট উইথ এশিয়ান পেস্ত সার্ভ উইথ টমেটো চিলি, বেসিল সস খুব ভালো একটি পদ।

গ্রিলড চিকেন তৈরির পদ্ধতি---১৫০ গ্রাম ওজনের দুটো বোনলেস চিকেন ব্রেস্ট জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। এবার ছুরির বাট বা ছোট হাতুড়ির  সাহায্যে বাড়ি মেরে চিকেন ব্রেস্ট দুটোকে ফ্ল্যাট করে নিন। একটি পাত্রে হাফ চা চামচ বেসিল পাতার কুচি, হাফ চা চামচ লেমন গ্রাস পাতার কুচি, হাফ চা চামচ ধনেপাতার কুচি, এক চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, এক চা চামচ জিরের গুঁড়ো, এক চা চামচ ধনের গুঁড়ো, আন্দাজমতো নুন ও সাদা গোলমরিচের গুঁড়ো ও এক টেবিল চামচ সাদা তেল বা অলিভ অয়েল নিয়ে হাতের সাহায্যে ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। 

এবার এই মিশ্রণটা চিকেন ব্রেস্ট দুটোর গায়ে ভালো করে মাখিয়ে নিন। এক ঘণ্টা আলাদা করে রাখুন। এক ঘণ্টা বাদে নন স্টিকি গ্রিলড প্যান আঁচে বসিয়ে এক টেবিল চামচ সাদা তেল ও এক টেবিল চামচ মাখন গরম করে ম্যারিনেট করা চিকেন ব্রেস্ট দুটো দিয়ে উল্টে পাল্টে দুই পিঠ ভালো করে গ্রিল করুন।  চিকেন হালকা বাদামি রং হলে ও চিকেন পেকে গেলে আঁচ থেকে নামিয়ে আলাদা করে একটা প্লেটের মধ্যে রাখুন।

টমেটো চিলি বেসিল সস তৈরির পদ্ধতি---সসপ্যান আঁচে বসিয়ে এক টেবিল চামচ মাখন গলিয়ে এক চা চামচ রসুন কুচি দিয়ে নেড়ে হালকা ভেজে হাফ চা চামচ চিলি ফ্লেক্স দিয়ে নেড়ে এক কাপ টমেটো পিউরি দিয়ে নেড়ে নিভু আঁচে রান্না করুন। টমেটোর কাঁচা গন্ধ চলে গেলে আন্দাজমতো নুন ও সাদা গোলমরিচের গুঁড়ো ও এক টেবিল চামচ বেসিল পাতার কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে নিন। সস তৈরি হয়ে গেল।এবার গ্রিল করা  চিকেন ব্রেস্টের পাশে সসটা রেখে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন