ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
Make-delicious-chocolate-ice-cream-at-home-in-extreme-heat
Cooking: প্রচণ্ড গরমে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু চকোলেট আইসক্রিম

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-21 18:47:19


প্রচণ্ড দাবদাহে ওষ্ঠাগত প্রাণ। এই গরমে প্রাণ জুড়াতে সবাই ঠান্ডাপানীয় ও আইসক্রিমের শরণাপন্ন হয়ে থাকেন। প্রচণ্ড গরমে যখন মশলাদার বা হেভি খাবারের প্রতি অনীহা তৈরি হয়, তখন আইসক্রিমই ভরসা। কারণ আইসক্রিমে প্রচুর ক্যালরি রয়েছে। শুধু আইসক্রিম খেয়েই একবেলা স্বছন্দে কাটিয়ে দেওয়া যায়। তাই এই প্রচণ্ড দাবদাহে যদি শুধু আইসক্রিম খেয়ে একবেলা কাটাবার ইচ্ছা মনে উঁকি দেয়, তবে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু চকোলেট আইসক্রিম।


চকোলেট আইসক্রিম তৈরির পদ্ধতি--

একটি বোওলে দশটা ডিমের কুসুম ও চারশো গ্রাম চিনি নিয়ে হুইস্কের সাহায্যে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। ডিমের কুসুম ও চিনির মিশ্রণটা আলাদা করে রাখুন। সসপ্যান আঁচে বসিয়ে দুই লিটার দুধ খুব ভালো করে ফুটিয়ে নিন। এবার গরম দুধটা ডিমের কুসুম ও চিনির মিশ্রণের মধ্যে ঢেলে হুইস্কের সাহায্যে নেড়ে মিশিয়ে নিন। একটা মোটা ডেচকি বা সসপ্যান আঁচে বসান। এবার ওর মধ্যে ডিমের কুসুম, চিনি ও দুধের মিশ্রণটা ঢেলে দিন। এবার ওর মধ্যে তিনশো গ্রাম বিটার চকোলেট, একশো গ্রাম কোকো পাউডার ও পঞ্চাশ গ্রাম মধু দিয়ে নিভু আঁচে হুইস্কের সাহায্যে ক্রমাগত নাড়তে থাকুন, যতক্ষণ না মিশ্রণটি ঘন বা গাঢ় হচ্ছে। ঘন ও গাঢ় হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হয়ে গেলে ওর মধ্যে দুশো গ্রাম ক্রিম দিয়ে হুইস্কের সাহায্যে ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটা ডিপ ফ্রিজে আধ ঘন্টা রেখে দিন। তারপরে ফ্রিজ থেকে বার করে মিক্সিতে দিয়ে ভালো করে বিট করে নিন। আবার ডিপ ফ্রিজে ঢুকিয়ে আধ ঘন্টা রাখুন। তারপরে ফ্রিজ থেকে বের করে আরও দুবার এইভাবে মিক্সিতে দিয়ে মিশিয়ে একটা প্লাস্টিকের কন্টেনারে আইসক্রিমের মিশ্রণটা ঢেলে উপর থেকে আন্দাজমতো চোকো চিপস ছড়িয়ে দিয়ে ঢাকনা বন্ধ করে ডিপ ফ্রিজে ছয় ঘন্টা রেখে জমিয়ে নিন। তারপরে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন