ব্রেকিং নিউজ
Make-delicious-chicken-lababdar-at-home
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেন লাবাবদার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-21 19:35:45


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বেশিরভাগ বাড়িতেই এখন দুপুর বা রাতের মেনুতে চিকেনের পদ  তৈরি করা হয়ে থাকে। তাই একেক দিন একেক রকম পদের সন্ধান করে থাকেন গৃহিণীরা। যাতে প্রতিদিনের রান্নায় বৈচিত্র থাকে। এরকমই একটি বৈচিত্রপূর্ণ পদের রেসিপি জানাব।  এই পদটি হোটেল, রেস্তোরাঁতে অনেকেই হয়তো খেয়েছেন, এবার চাইলে বাড়িতে বানিয়ে ফেলুন।

চিকেন লাবাবদার তৈরির পদ্ধতি---চারশো গ্রাম বোনলেস চিকেনের আটটি খণ্ড করে জলে ধুয়ে পরিস্কার করে নিন। এবার ওর মধ্যে এক টেবিল চামচ আদা, রসুন বাটা, এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আন্দাজমতো নুন, এক টেবিল চামচ টমেটো কেচাপ, এক টেবিল চামচ সাদা তেল, হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো, এক চা চামচ ধনের গুঁড়ো, এক চা চামচ জিরের গুঁড়ো দিয়ে হাতের সাহায্যে ভালো করে মেখে নিন। মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো এক ঘণ্টা আলাদা করে রেখে দিন। এক ঘণ্টা বাদে কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো ভেজে তুলে তেল ঝরিয়ে আলাদা করে রাখুন।

কড়া আঁচে বসিয়ে পঞ্চাশ গ্রাম মাখন দিন। মাখন গরম হয়ে গেলে ওর মধ্যে তিনশো গ্রাম পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। এবার ওর মধ্যে এক টেবিল চামচ রসুন কুচি, এক টেবিল চামচ আদা কুচি ও আড়াইশো গ্রাম টমেটো কুচি দিয়ে ক্রমাগত নেড়ে কষে নিন। সাতটা কাঁচালঙ্কা কুঁচি দিয়ে আন্দাজমতো নুন দিয়ে ক্রমাগত নেড়ে রান্না করুন। এক টেবিল চামচ ধনে ও জিরের গুঁড়ো, এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে এক আঁটি ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে  কষে নিন যতক্ষণ না টমেটো গলে মিশে যাচ্ছে। টমেটো গলে গেলে ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

এবার ওর মধ্যে এক কাপ ক্রিম ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ভাজা চিকেনের খণ্ডগুলো দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। কিছুক্ষণ নিভু আঁচে রান্না করুন। হয়ে গেলে উপর থেকে আরও হাফ কাপ ক্রিম, ধনে পাতা কুচি  ও সরু সরু করে কাটা আদা ছড়িয়ে নেড়ে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন পরোটা বা রুটি সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন