ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
Make-delicious-cheesecake-at-home
Cooking: বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু চিজ কেক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-13 16:23:06


এখন কেক শপ থেকে সুস্বাদু কেক, পেস্ট্রি কিনে আনার চেয়ে বাড়িতে আন্তর্জাতিক মানের কেক বা পেস্ট্রি তৈরি করতে বেশি পছন্দ করেন অনেক কেক-পেস্ট্রিপ্রেমীরা। তাই কেক-পেস্ট্রিপ্রেমীরা চাইলে বাড়িতেই বানাতে পারেন আন্তর্জাতিক মানের চিজ কেক।


চিজ কেক তৈরির পদ্ধতি--কুড়িটা কুকিজ বিস্কুট মিক্সিতে গুঁড়ো করে নিন। একটি পাত্রে এই বিস্কুটের গুঁড়োর সাথে সাতশো গ্রাম মাখন নিয়ে এগ বিটারের সাহায্যে খুব ভালো করে নেড়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। অন্য একটি পাত্রে তিনশো গ্রাম ক্রিম চিজ, পঞ্চাশ গ্রাম চিনির গুঁড়ো, দুটো ডিমের গোলা, আড়াইশো গ্রাম ক্রিম, কুড়ি মিলি কফি পাউডার, তিরিশ মিলি রাম, পাঁচ মিলি ভ্যানিলা এসেন্স নিয়ে এগ বিটারের সাহায্যে খুব ভালো করে নেড়ে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন।

এবার ওর মধ্যে কুড়ি গ্রাম ময়দা ঢেলে হাতের সাহায্যে ঘুরিয়ে ঘুরিয়ে ফোল্ড করে নিন, যতক্ষণ না ময়দা মিশ্রণটির মধ্যে ভালোমতো মিশে যাচ্ছে। এবার একটা ওভেন প্রুফ ট্রের মধ্যে গোলাকার কেক মোল্ড রিং রেখে তার মধ্যে প্রথমে কুকিজের গুঁড়ো ও মাখনের মিশ্রণটা ওর মধ্যে ঢেলে সমান করে বিছিয়ে একটা স্তর তৈরি করে নিন। এবার এই স্তরের উপর ক্রিম চিজ, চিনির গুঁড়ো, ডিম, ক্রিম, কফি পাউডার, রাম, ভ্যানিলা এসেন্সের মিশ্রণটি কুকিজের গুঁড়ো ও মাখনের মিশ্রণের উপর সমান করে বিছিয়ে দিন। দুশো ডিগ্রি সেলসিয়াস উত্তাপে ওভেন প্রিহিট করে ট্রে সমেত কেক মোল্ড ওভেনে ঢুকিয়ে কুড়ি মিনিট বেক করুন।

কুড়ি মিনিট বাদে ওভেন থেকে ট্রে সমেত কেক মোল্ড বার করে একটা উলের কাঠি কেকের মধ্যে ঢুকিয়ে বার করে নিয়ে দেখুন। যদি কাঠির গায়ে কেকের মিশ্রণ লেগে না থাকে, তবে বুঝবেন কেক তৈরি হয়ে গেছে। আর কাঠির গায়ে কেকের মিশ্রণ লেগে থাকলে আবার ওভেনে ঢুকিয়ে কিছুক্ষণ বেক করতে হবে। কেকের উপরের অংশের রঙ  হবে হালকা বাদামি। হয়ে গেলে ওভেন থেকে বার করে ঠান্ডা করুন। তারপরে ধারালো ছুরির সাহায্যে ত্রিকোণ করে পিস কেটে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন