ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
Make-delicious-Methi-chicken-at-home
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন মেথি চিকেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-23 18:21:52


বাড়িতে একটু ভিন্ন ধরনের চিকেনের পদ যাঁরা তৈরি করতে চান, তাঁরা সুস্বাদু মেথি চিকেন বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন।

মেথি চিকেন তৈরির পদ্ধতি--

পাঁচশো গ্রাম হাড় সমেত ড্রেসড চিকেনের ছয়টি খণ্ড করে নিন। চিকেনের খণ্ডগুলো জলে ধুয়ে পরিস্কার করে জল ঝরিয়ে নিন। চিকেনের খণ্ডগুলো একটি পাত্রে রেখে ওর মধ্যে দুই বড় চামচ আদা, রসুন ও কাঁচালঙ্কা বাটা, এক বড় চামচ সাদা ভিনিগার দিয়ে হাতের সাহায্যে চিকেনের গায়ে ভালো করে মাখিয়ে নিন। আদা, রসুন, কাঁচালঙ্কা ও ভিনিগারের মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো একরাত্রি ফ্রিজে রেখে ম্যারিনেট করুন। এক রাত্রি রাখতে না পারলে ন্য়ূনতম দুই ঘন্টা ম্যারিনেট করুন। ম্যারিনেট করা হয়ে গেলে কড়া আঁচে বসিয়ে তিন বড় চামচ দেশি ঘি দিয়ে গরম করে গলিয়ে নিন। এবার ম্যারিনেট করা চিকেনের খণ্ডগুলো দিয়ে ভালো করে ভেজে নিন। হয়ে গেলে কড়া থেকে তুলে আলাদা করে রাখুন।

এবারে চিকেন ভাজার পরে যে অবশিষ্ট ঘি থাকবে, তার মধ্যে এক বড় চামচ সর্ষের তেল দিয়ে গরম করে বড় এক চিমটে গোটা সাদা জিরে ফোড়ন দিন। এবার এক বড় চামচ রসুন কুচি দিয়ে নেড়ে হালকা বাদামি করে ভেজে নিন। এবার একটা বড় পেঁয়াজের স্লাইস দিয়ে নেড়ে ভেজে নিতে হবে। পেঁয়াজের রং হালকা বাদামি হলে ওর মধ্যে এক মুঠো স্প্রিং অনিয়ন দিয়ে নেড়ে ভেজে নিন। এবার ওর মধ্যে হাফ চা চামচ হলুদ গুঁড়ো, এক চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, এক চা চামচ ধনের গুঁড়ো দিয়ে নেড়ে কিছুক্ষণ ভাজুন। দুটো মাঝারি টমেটো কুচি দিয়ে নেড়ে কষুন, যতক্ষণ না টমেটো গলে যাচ্ছে।

এবার ভাজা চিকেনের খণ্ডগুলো দিয়ে নেড়ে কিছুক্ষণ কষে নিন। তেল ছাড়লে আন্দাজমতো নুন দিন। এবার আন্দাজমতো জল দিয়ে নেড়ে মিশিয়ে ঢাকনা বন্ধ করে নিভু আঁচে কিছুক্ষণ রান্না করুন। পাঁচ মিনিট বাদে ঢাকনা খুলে ওর মধ্যে দুই বড় চামচ কস্তুরি মেথি ছড়িয়ে দিয়ে, আবার ঢাকনা বন্ধ করে মিনিট দশেক নিভু আঁচে রান্না করুন। মিনিট দশেক বাদে ঢাকনা খুলে দেখুন তেল ছাড়ছে কিনা। তেল ছাড়লে উপর থেকে স্প্রিং অনিয়ন কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে পরিবেশন করুন বাসমতি চালের ভাত, রুটি বা পরোটা সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন