ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
Make-Smoked-Hilsa-at-Home-during-festival-to-welcome-guests
Hilsa: উৎসবের মরশুমে অতিথি আপ্যায়নে বাড়িতে বানিয়ে ফেলুন ভাপা ইলিশ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-05 12:11:10


শান্তনু বন্দ্যোপাধ্যায়: পুজোর সময় এবং বিজয়া করতে আত্মীয়স্বজন বন্ধুবান্ধবদের আনাগোনা বাড়িতে লেগেই থাকে। একসঙ্গে আড্ডা, গান-বাজনার সঙ্গে চলবে রকমারি খাওয়া দাওয়া। উৎসবের আবহে সবাই একসঙ্গে মধ্যহ্নভোজে সাদা ভাতের সঙ্গে গাদা পেটিওয়ালা ইলিশ মাছের ভাপা খাওয়ার মজাই আলাদা। খেয়ে ও খাইয়ে সমান তৃপ্তি। তাই চাইলে দশমীর পরেও বাড়িতে বানিয়ে ফেলুন ভাপা ইলিশ।

ভাপা ইলিশ তৈরির পদ্ধতি: একশো গ্রাম ওজনের ছ'টা গাদা পেটিওয়ালা ইলিশ মাছের খণ্ড জলে ধুয়ে পরিষ্কার করে জল ঝড়িয়ে নিন। একটি পাত্রে পাঁচ টেবিল চামচ সাদা সর্ষে বাটা, দুই টেবিল চামচ পোস্ত বাটা, দুই টেবিল চামচ টক দই, হাফ চা চামচ হলুদ গুড়, এক টেবিল চামচ, কাচা লঙ্কা বাটা, হাফ চা চামচ শুকনো লঙ্কা বাটা, আন্দাজ মতো নুন, পাঁচ টেবিল চামচ সর্ষের তেল নিয়ে হাতের সাহায্যে ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন।

এবার ইলিশের খণ্ডগুলো মিশ্রণের মধ্যে দিয়ে হাতের সাহায্যে ভাল করে ইলিশের গায়ে মিশ্রণ মাখিয়ে নিন। এবার প্রতিটি ইলিশের খণ্ডের উপর দু'টো করে চেরা কাচা লঙ্কা রেখে আধঘণ্টা আলাদা করে রেখে দিন। আধ ঘণ্টা বাদে কড়া আঁচে বসিয়ে অর্ধেক জল দিন। কড়ার জল ফুটে উঠলে মিশ্রণ মাখানো ইলিশ মাছ-সহ পাত্রটা জলের উপর ভাসিয়ে ঢাকনা বন্ধ করে নিভু আঁচে ভাপে বসান। পনেরো থেকে কুড়ি মিনিট বাদে ঢাকনা খুলে দেখুন, মাছের পাঁক ধরলে আচ থেকে নামিয়ে নিন। গরম ভাত সহযোগে ভাপা ইলিশ পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন