ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
Make-Shahi-Chicken-Korma-at-home
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন শাহি চিকেন কোর্মা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-27 18:28:26


মোগলাই ঘরানার খাবারের প্রতি বাঙালি খাদ্যরসিকরা একটা আলাদা টান অনুভব করে থাকেন। তাই কলকাতার বিখ্যাত মোগলাই খাবারের রেস্তোরাঁগুলিতে বারো মাস বাঙালি খাদ্যরসিকদের ভিড় লক্ষ্য করা যায়। এমনিতে মোগলাই খাবার খাওয়ার ইচ্ছে হলে বাঙালিরা যে কোনও বিখ্যাত মোগলাই খাবারের দোকানে গিয়ে বা অনলাইনে অর্ডার দিয়ে বাড়িতে আনিয়ে খেয়ে থাকেন। তবে চাইলে মোগলাই খাবার বাড়িতে রান্না করে খেতেই পারেন। যাঁরা নিত্যনতুন পদ রান্না করতে ভালোবাসেন, তাঁরা চাইলে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু মোগলাই পদ শাহি চিকেন কোর্মা।

শাহি চিকেন কোর্মা তৈরির পদ্ধতি---

এক কেজি হাড় সমেত ড্রেসড চিকেন দশটি খণ্ড করে কেটে নিন। চিকেনের খণ্ডগুলো জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। চিকেনের মধ্যে এক চা চামচ আদা, এক চা চামচ রসুনবাটা ও একশো গ্রাম ঘন টক দই ভালো করে মাখিয়ে কিছুক্ষণ আলাদা করে রাখুন।

কড়া আঁচে বসিয়ে তিন বড় চামচ সাদা তেল ও তিন বড় চামচ ঘি গরম করে তিনটি তেজপাতা, ছয়টি ছোট এলাচ, আটটা লবঙ্গ ও দুটো দারচিনির স্টিক ফোড়ন দিন। দুটি বড় পেঁয়াজের কুচি দিয়ে হলকা বাদামি করে ভেজে নিন। আন্দাজমতো নুন দিন। এবার চিকেনের খণ্ডগুলো দিয়ে ভালো করে নেড়ে ভেজে নিন। এবার দুটো বড় পেঁয়াজের বাটা দিয়ে নেড়ে কিছুক্ষণ ভেজে নিন। দেড় বড় চামচ আদাবাটা ও দুই বড় চামচ রসুনবাটা দিয়ে নেড়ে ভেজে নিন। এবার ওর মধ্যে এক বড় চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক বড় চামচ জিরের গুঁড়ো দিয়ে নিভু আঁচে নেড়ে কষুন। গোটা পাঁচেক চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে দিন। খুব ভালো করে নেড়ে কষুন, যতক্ষণ না তেল ছাড়ছে। এবার ওর মধ্যে একশো গ্রাম কাজুবাদামের বাটা দিয়ে নেড়ে মিনিট তিনেক কষুন। এবার পেঁয়াজের বেরেস্তা ছড়িয়ে দিন। নেড়ে কিছুক্ষণ মেশান। আন্দাজমতো জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ঢাকনা বন্ধ করে নিভু আঁচে রান্না করুন, যতক্ষণ না চিকেন পেকে যাচ্ছে। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে দেখুন, চিকেন সিদ্ধ হয়ে গেলে, এক বড় চামচ কেওড়া জল ছড়িয়ে দিন। উপর থেকে এক চা চামচ গরম মশলার গুঁড়ো ও এক বড় চামচ ঘি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন রুটি, পরোটা বা পোলাও সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন