ব্রেকিং নিউজ
  Weather Update: বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বঙ্গের বিভিন্ন জেলায়      Sourav-Wriddhi: বেহালা ছেড়ে ৪০ কোটির বাড়িতে সৌরভ, কিন্তু বাংলা ছাড়ছেন না ঋদ্ধি     Delhi Rain: ঝড়বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি, বিদ্যুৎ-বিভ্রাট, ব্যাহত বিমান চলাচল     Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে ভারতকে সতর্ক করল হু     Lake Club: আজই খুলছে দুটি রোয়িং ক্লাব, তবে নিষেধাজ্ঞা রয়েছে, উঠছে সতর্কতা নিয়ে প্রশ্ন     Anubrata: এবার ভোট পরবর্তী হিংসা মামলায় মঙ্গলবার তলব অনুব্রতকে     Fire: মহেশতলায় গেঞ্জি কারখানায় বিধ্বংসী আগুন     SSC: ব্রাত্য বসুকে আজই তলব করলেন রাজ্যপাল     Market: ভোজ্যতেল, আলুর পর কি এবার ডালের দামও বাড়ছে? আশঙ্কায় সাধারণ মানুষ     Corona Update: দেশে সংক্রমণ এবং মৃত্যু নিম্নমুখী      Suicide: কিশোর ভারতী স্টেডিয়ামের পাশেই নিরাপত্তারক্ষীদের সুপারভাইজারের ঝুলন্ত দেহ     Ceremony: ৯৫ বছর বয়সে বৃদ্ধ খুঁজে নিলেন স্বপ্নের মহিলাকে, বাঁধলেন গাঁটছড়া     Arjun singh: আজ জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক অর্জুনের, তৃণমূলে ফিরতে পারেন ছেলেও     Delhi: মাটিতে জাতীয় পতাকা পেতে নমাজ পাঠ! দিল্লির ঘটনায় তোলপাড় দেশ  
Lahori-chicken-touches-water-on-the-tongue-find-out-the-method
Food: জিভে জল আনা লাহোরি মুর্গ ছোলে, জেনে নিন পদ্ধতি


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-20 12:07:47


অধিকাংশ বাড়িতেই এখন মাটনের থেকে চিকেনের পদ বেশি রান্না হয়ে থাকে। এর অনেকগুলো কারণ আছে। মাটনের থেকে চিকেনের দাম কম। শারীরিক কারণে ডাক্তাররা বেশি করে চিকেন খেতে পরামর্শ দেন। সর্বোপরি বাড়ির অল্প বয়সী ছেলে মেয়েরা চিকেন খেতেই সবচেয়ে বেশি ভালবাসে। যারা চিকেন খেতে পছন্দ করেন তারা চিকেনের রকমারি পদ চেখে দেখতে ভালবাসেন। পাকিস্তানের লাহোরের কাবুলি ছোলা ও চিকেন দিয়ে তৈরি একটি বিখ্যাত পদ হল লাহোরি মুর্গ ছোলে। চিকেন প্রেমীরা একবার বাড়িতে এই পদটি বানিয়ে খেযে দেখতে পারেন।


লাহোরি মুর্গ ছোলে তৈরির পদ্ধতি --------

এক কেজি হাড় সমেত চিকেনের দশটি খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিস্কার করে , জল মুছে নিন । চারশো গ্রাম কাবুলি ছোলা এক রাত্রি জলে ভিজিয়ে রাখুন। পরের দিন পরিস্কার করে প্রেসারে আঁচে বসিয়ে আন্দাজমত জল, নুন , পাঁচটা ছোট এলাচ, পাঁচটা লবঙ্গ,  চারটে তেজপাতা , এক আঁটি ধনেপাতার ডাটির পুঁটলি  ( এক আটি ধনেপাতা থেকে ছুরির সাহায্যে গোড়া ও পাতা কেটে বাদ দিয়ে ডাটি গুলো জলে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার পরিস্কার সাদা কাপড়ের মধ্যে ঢুকিয়ে পুঁটলি তৈরি করে নিন) এবার একরাত ভেজানো কাবুলি ছোলা দিয়ে ঢাকনা বন্ধ করে সিদ্ধ করে নিন। হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে ছেকে নিয়ে সিদ্ধ করা ছোলা ও ঝোলটা আলাদা করে রাখুন । কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা সাদা তেল দিয়ে গরম করে ভাতের হাতার এক হাতা দেশি ঘি দিয়ে গলিয়ে একটা বড় দারচিনির স্টিক, ছটা ছোট এলাচ, ছটা লবঙ্গ ফোড়ন দিয়ে চারশো গ্রাম পেয়াজের স্লাইস দিয়ে একটু নুন দিয়ে নেড়ে হালকা বাদামি রং করে ভেজে নিন । এবার চিকেনের খণ্ডগুলো দিয়ে ভাল করে নেড়ে  কিছুক্ষণ ভেজে নিন । চিকেন খানিকটা ভাজা হয়ে গেলে ওর মধ্যে দুই বড় চামচ আদা বাটা ও দুই বড় চামচ রসুন বাটা দিন। সামান্য জল দিয়ে নেড়ে কষুন। এবার এক চা চামচ হলুদ গুঁড়ো,এক বড় চামচ শুকনো লঙ্কার গুঁড়ো,এক বড়  চামচ ধনের গুঁড়ো ও এক বড় চামচ জিরের গুঁড়ো,আন্দাজমত নুন, দুই বড় চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ও একটু জল দিয়ে দিয়ে নেড়ে কষুন। তেল ছাড়লে ভাতের হাতার তিন হাতা ফ্রেশ টমেটো পিউরি দিয়ে নেড়ে কষুন । আঁচ বন্ধ করে ভাতের হাতার এক হাতা টক দই দিয়ে নেড়ে মিশিয়ে আবার আঁচ জ্বালিয়ে রান্না শুরু করুন। খুব ভাল করে নেড়ে কষতে থাকুন। তেল ছাড়লে ওর মধ্যে সিদ্ধ করা কাবুলি ছোলা ও ছোলা সিদ্ধ করা জলটা ছড়িয়ে দিয়ে ভাল করে নেড়ে মেশান। এবার এক চা চামচ গরম মশলার গুঁড়ো ছড়িয়ে দিয়ে ঢাকনা বন্ধ করে নিভু আঁচে কয়েক মিনিট রান্না করুন। মিনিট বারো বাদে ঢাকনা খুলে দশটা চেরা কাঁচা লঙ্কা ও দুই বড় চামচ কস্তুরি মেথির গুঁড়ো ছড়িয়ে দিয়ে আরও কয়েক মিনিট রান্না করুন। চিকেন পেকে গেলে ছোট এক মুঠো সরু লম্বা লম্বা করে কাটা আদা ও দুই বড় চামচ দেশি ঘি ছড়িয়ে দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন রুটি বা পরোঠা সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন