ব্রেকিং নিউজ
Lahores-special-polao-is-also-incomparable-you-can-cook-and-eat-at-home
Lahore Pulao: লাহোরের স্পেশাল পোলাও তুলনাহীন, বাড়িতেই রান্না করে খেতে পারেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-18 10:31:22


পোলাওয়ের জন্ম কবে বা কোথায়, তা নিয়ে বিস্তর তর্ক থাকতেই পারে। কিন্তু শোনা যায়, বহু যুগ ধরে এই পোলাওয়ের প্রচলন ছিল। রাজা-রাজাদের আমলে নাকি ইসলামিক সুলতানরা এদেশে পোলাও এনেছিলেন, যা নিয়েই তর্ক। অবিভক্ত বাংলায় এই পোলাওয়ের প্রচলিত নাম ছিল ঘি ভাত। মোদ্দা কথা, ঘিয়ের সহযোগিতায় তৈরি ভাতকেই পোলাও বলা হয়ে থাকে। একেক রাজ্যে বা দেশে একেকভাবে এই পোলাও তৈরি হয়ে থাকে।

এটা বাস্তব, ইসলামিক দেশগুলিতে পোলাও বিখ্যাত, বিশেষ করে আফগানিস্তানে। বিরিয়ানির সঙ্গে পোলাওয়ের অনেক ফারাক আছে। এদেশে পোলাও মানে একেবারেই নিরামিষ খাদ্য। কিন্তু ইসলামিক দেশে পোলাওয়ের মধ্যে বিরিয়ানির মতো পেয়াঁজ-রসুন দেওয়া হয়।

আফগানি পোলাওয়ের বিবরণ বিশ্ববিখ্যাত হলেও, লাহোরের স্পেশাল পোলাও তুলনাহীন। লাহোরে যাঁরা বসবাস করেন, তাঁদের অধিকাংশই পাঞ্জাবি। ফলে আমাদের দেশের পঞ্জাবিদের মতোই তাঁদের ভাষা, চলাফেরা ইত্যাদি। ওদের দেশেও রুটি, ডাল মাখানির চল। বা চিকেন রোস্টও আমাদেরই মতো। সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান কিন্তু এই লাহোরি পোলাওয়ের বিশেষ ভক্ত। বাসমতি চাল সিদ্ধ করে ঘিয়ে হালকা ভেজে আলাদা করে রাখা হয়। এরপর গোটা চিকেন মশলা মাখিয়ে, চিকেনের পেটে পেয়াঁজ-রসুন ইত্যাদি দিয়ে ভাজা হয়। বেশ কড়া করেই ভেজে নেওয়া হয়। এরপর ওই গোটা চিকেনটি ঘি ভাতের মধ্যে ছেড়ে দিয়ে ফের কিছুটা সিদ্ধ করে নিতে হবে। এই রান্না চলাকালীন ওই পোলাওয়ের মধ্যে জাফরান, পেস্তা এবং কাজুবাটা দিতে হবে। ঠান্ডা করে পরিবেশিত হবে এই পোলাও।

লাহোরের মানুষ যথেষ্ট পয়সাওয়ালা। তাঁরা মূলত ভেড়া, খাসি এবং চিকেন খেয়ে থাকেন। এই পোলাওয়ের সঙ্গে ঝোল ঝোল খাসির মাংস পরিবেশিত হয়ে থাকে। এখানেও মজা। ওই মাংসের টুকরোগুলি খুব ছোট ছোট করে কাটা হয়। কিন্তু রান্নাটি শুষ্ক নয়, বরং ঝোল ঝোল। এর সঙ্গে অবশ্যই স্যালাড রাখতে হবে এবং টক দই। বাড়িতেই রান্না করে খেতে পারেন, কিন্তু ঘি-টা টাটকা এবং ভেজালহীন রাখতে হবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন