২৪ এপ্রিল, ২০২৪

Mutton: বাড়িতে বানান সুস্বাদু হারা ভরা মটন
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-02 08:59:18   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: মটন কষা, মাংসের ঝোল, মটন চাপ বা রেজালা, মটন রোগান জুস প্রভৃতি রকমারি মটনের পদ তো অনেক বানিয়ে খেয়েছেন, এবার একটু ভিন্ন স্বাদের মটনের পদের রেসিপি তৈরি করে বাড়ির সবাইকে ও বন্ধুদের খাইয়ে দেখতে পারেন। ভিন্ন স্বাদের মটনের এই পদটি খুব সহজেই বানিয়ে ফেলা যায়। স্বতন্ত্রধর্মী এই পদটি স্বাদে গন্ধে অতুলনীয়। হারা-ভরা মাটন তৈরির পদ্ধতি--- এক কেজি মাটনের দশটি খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে জল ঝরিয়ে নিন। প্রেসার কুকার আঁচে বসিয়ে মটনের খণ্ডগুলো দিয়ে আন্দাজমতো জল দিন। এবার ওর মধ্যে দুই টেবিল চামচ থেতো করা আদা, দুই টেবিল চামচ থেতো করা রসুন ও আন্দাজমতো নুন দিয়ে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে  নীভু আঁচে দুটো সিটি পড়লে আঁচ থেকে নামিয়ে মিনিট দশেক বাদে প্রেসার কুকারের  ঢাকনা খুলে সিদ্ধ করা মাটনের খণ্ডগুলো চিমটের সাহায্যে তুলে একটা পাত্রে রাখুন।

এবার ছাকনির সাহায্যে ছেকে সিদ্ধ করা মাটনের ঝোল আলাদা করুন। সিদ্ধ করা মাটনের ঝোলটা ঠাণ্ডা হলে ওর মধ্যে বড় এক আঁটি ধনেপাতা বাটা ও দশটি কাচালঙ্কা বাটা দিয়ে খুব ভাল করে নেড়ে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার দেড় হাতা দেশী ঘি গরম করে ওর মধ্যে সিদ্ধ করা মাটনের খণ্ডগুলো দিয়ে নেড়েচেড়ে মিনিট ছয় ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে আলাদা করুন।

মাটনের খণ্ডগুলো তুলে নেওয়ার পরে কড়াতে যে অবশিষ্ট ঘি থাকবে তার মধ্যে আগে তৈরি করা ধনেপাতা, কাচা লঙ্কা বাটা ও মটনের ঝোলের মিশ্রণটা ঢেলে ক্রমাগত নেড়ে মিনিট আটেক রান্না করুন। এবার ওর মধ্যে ভাজা মটনের খণ্ডগুলো দিয়ে সামান্য নুন দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। নীভু আঁচে মিনিট দশেক রান্না করুন। রান্না হয়ে গেলে অর্ধেক পাতি লেবুর রস ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে রুটি সহযোগে গরম গরম পরিবেশন করুন।


Follow us on :