ব্রেকিং নিউজ
Know-the-recipe-of-steam-roast-chicken-and-welcome-guest-first-part
Roast: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু স্টিম রোস্ট চিকেন (প্রথম পর্ব)

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-09 10:49:28


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে ওভেন না থাকলেও কোন  চিন্তা নেই। প্রেসার কুকারেই বানাতে পারবেন সুস্বাদু গোটা রোস্ট চিকেন। ছুটির দিনে বাড়িতে বানিয়ে পরিবারের লোকজন, বন্ধুবান্ধবদের খাইয়ে এবং নিজে খেয়ে তৃপ্ত হতে পারেন।

স্টিম রোস্ট চিকেন তৈরির পদ্ধতি --- এক কেজি ওজনের একটা গোটা ড্রেসড চিকেন (পেটের ভিতরের সব কিছু পরিস্কার করা)-এর গায়ে ছুরির সাহায্যে চেরা দিয়ে নিন। ভাল করে জলে ধুয়ে পরিষ্কার করুন। একটা পাত্রের মধ্যে গোটা চিকেনটা রেখে তার উপর চার টেবিল চামচ ভিনিগার ও আন্দাজমতো নুন দিয়ে পাত্রের মধ্যে জল ঢেলে দিন। জলের মধ্যে যেন চিকেনটা ডুবে যায়। এই অবস্থায় ঢাকনা বন্ধ করে ঘন্টা খানেক রেখে দিন।

এক ঘন্টা বাদে চিকেনকে জল থেকে তুলুন। দেখবেন চিকেনের রং বদলে গেছে। গোটা চিকেনটা খুব ভাল করে জলে ধুয়ে নিন। একটা পাত্রে দুই টেবিল চামচ আদা, রসুন বাটা,  এক টেবিল চামচ ধনে ও জিরের গুঁড়ো, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো, একশো গ্রাম ঘন টক দই,  হাফ চা চামচ জোয়ান ( হাতে ঘষে নিয়ে), হাফ চা চামচ হলুদ গুঁড়ো, তিন টেবিল চামচ কাশ্মীরি লঙ্কা বাটা বা গুঁড়ো,  এক চা চামচ কস্তুরি মেথির গুঁড়ো, চার টেবিল চামচ ক্রিম,পাতি লেবুর রস, এক চা চামচ গরম মশলার গুঁড়ো ও তিন টেবিল চামচ সর্ষের তেল নিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে মেখে একটা মিশ্রণ তৈরি করুন। (চলবে)






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us