ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
Know-the-recipe-of-mushroom-motor-and-welcome-your-guest
Mushroom: বাড়িতে বানান সুস্বাদু নিরামিষ পদ মাশরুম মটর

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-27 11:00:22


শান্তনু বন্দ্যোপাধ্যায়: গত একমাস উৎসবের মরশুমে অনেক আমিষ খাবার খাওয়া হয়েছে। এবার একটা সুস্বাদু নিরামিষ পদ রান্না করে বাড়ির লোকেদের খাইয়ে ও নিজে খেয়ে দেখতে পারেন। আর যারা নিরামিষ খাবার খেয়ে থাকেন বা নিরামিষ খাবার খেতে ভালোবাসেন, তাঁদের জন্যে এই স্বতন্ত্র নিরামিষ পদটি খুবই ভাল। চাইলে বাড়িতে বানিয়ে খাইয়ে ও খেয়ে দেখতে পারেন। মাশরুম মটর তৈরির পদ্ধতি---  চারশো গ্রাম বাটন মাশরুম চার খণ্ড করে কেটে জলে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার একটি পাত্রে মাশরুম গুলো রেখে ওর মধ্যে। দুই টেবিল চামচ হোয়াইট ভিনিগার দিয়ে ভিনিগার মাশরুমের গায়ে ভাল করে মাখিয়ে আধ ঘণ্টা আলাদা করে রাখুন।

চারশো গ্রাম আধ সিদ্ধ কড়াইশুটি একটি পাত্রে নিয়ে তার মধ্যে এক টেবিল চামচ সোয়া সস ঢেলে  কড়াইশুটির গায়ে ভালো করে মাখিয়ে নিন। আধ ঘণ্টা আলাদা করে রাখুন।

আধ ঘণ্টা বাদে কড়া আঁচে বসিয়ে আট টেবিল চামচ দেশী ঘি গরম করে দুই টেবিল চামচ রসুন কুচি ও এক টেবিল চামচ স্প্রিং ওনিয়ন কুচি দিয়ে মিনিট দুয়েক ভাজুন। এবার ওর মধ্যে একশো গ্রাম সরু লম্বা লম্বা করে কাটা গাজর দিয়ে মিনিট দেড়েক নেড়ে ভেজে নিন। এবার ম্যারিনেট করা মাশরুমগুলো ওর মধ্যে দিয়ে মিনিট তিনেক নেড়ে ভেজে নিন। চারটে মাঝারি ক্যাপসিকাম (স্লাইজ করে কেটে নিন) দিয়ে মিনিট খানেক নেড়ে ভেজে নিন।

এবার ওর মধ্যে ম্যারিনেট করা অর্ধেক সিদ্ধ কড়াইশুটিগুলো দিয়ে নেড়ে মিনিট দেড়েক ভাজুন। এবার ওর মধ্যে আন্দাজমতো নুন, এক টেবিল চামচ টমেটো কেচআপ, এক চা চামচ চিলি সস দিয়ে নেড়ে মিশিয়ে নিন। কিছুক্ষণ রান্না করুন। এক টেবিল চামচ  কর্নফ্লাওয়ার জলে গুলে ওর মধ্যে দিয়ে মিনিট খানেক নেড়ে মিশিয়ে নিন। হয়ে গেলে উপর থেকে ছোট এক মুঠো স্প্রিং ওনিয়ন কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে গরম গরম রুটি বা পরোটা সহযোগে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন