২৫ এপ্রিল, ২০২৪

Chicken: বাড়িতে বানান আর্জেন্টিনার বিখ্যাত চিকেন চিমিচুরি
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-20 09:59:05   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: এই শীতের মরসুমে বিকেল বেলায় গরম চা বা কফি সহযোগে  সুস্বাদু স্ন্যাক্স খাবার মজাই আলাদা। আর্জেন্টিনা বনাম ফ্রান্সের রোমাঞ্চকর বিশ্বকাপ ফাইনাল দেখার হ্যাং ওভার এখনও সবার পুরপুরি কাটেনি, তাই বিশ্বকাপজয়ী দেশ আর্জেন্টিনার  একটি বিখ্যাত চিকেনের স্ন্যাক্সের রেসিপি জানাবো। খাদ্য রসিকরা তো বটেই আর্জেন্টিনার ফুটবল দলের সমর্থক ও মেসিপ্রেমিরা হয়তো এই পদটি বানিয়ে খেয়ে আনন্দ পেতে পারেন।

চিকেন চিমিচুরি তৈরিরপদ্ধতি  ---  এক কেজি ড্রেসড চিকেন স্কিন সমেত ( স্কিন সমেত চিকেন না পেলে স্কিন ছাড়া চিকেনে করতে পারেন)।  চিকেনের দশটা খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিস্কার করে পরিষ্কার ন্যাকরার সাহায্যে জল মুছে নিন। একটি পাত্রে বড় এক আঁটি ধনে পাতা কুচি, বড় এক আঁটি পারসলি পাতা কুচি, ( পারসলি পাতা না পেলে পুদিনা পাতা কুচি ব্যাবহার করতে পারেন।) দশটি রসুনের কুচি, এক টেবিল চামচ চিলি ফ্লেক্স , এক টেবিল চামচ ওরিগ্যানো , এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো, চার টেবিল চামচ রেড ওয়াইন ভিনিগার (রেড ওয়াইন ভিনিগার না থাকলে অ্যাপল ভিনিগার  বা রেড ভিনিগার ব্যবহার করতে পারেন)।

চার টেবিল চামচ অলিভ ওয়েল, আন্দাজমতো নুন নিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। এবার এই মিশ্রণটি এক ঘন্টা ফ্রিজে রেখে দিন। এক ঘন্টা বাদে ফ্রিজ থেকে বার করে এই মিশ্রণের থেকে দুই টেবিল চামচ মিশ্রণ আলাদা তুলে রাখুন। বাকি মিশ্রণটা মিক্সিতে দিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এবার এই মিশ্রণের পেস্টটা চিকেনের খণ্ডগুলোর গায়ে হাতের সাহায্যে খুব ভাল করে মাখিয়ে নিন। মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো এক ঘন্টা আলাদা করে রেখে দিন।

এক ঘন্টা বাদে নন স্টিকি ফ্রাইংপ্যান আঁচে বসিয়ে তিন টেবিল চামচ অলিভ অয়েল বা সাদা তেল ( তেল প্যানের মধ্যে চারিদিকে ছড়িয়ে দিন)  গরম করে মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো দিয়ে মাঝারি আঁচে টঙ বা  চিমটের  সাহায্যে উল্টে পাল্টে গ্রিল করুন বা ভেজে নিন। চিকেন সম্পূর্ন পেকে গেলে আঁচে থেকে নামিয়ে চিকেনের খণ্ডগুলোর উপরে চামচের সাহায্যে আলাদা করে রাখা ধনে পাতা, পারসলি পাতা , রসুন ও অন্যান্য মশলার মিশ্রণ টা অল্প করে ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন।


Follow us on :