ব্রেকিং নিউজ
Know-the-recipe-of-chicken-rejala-and-welcome-guest
Rejala: শীতের নৈশ ভোজে মেনুতে বানিয়ে ফেলুন চিকেন রেজালা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-12-17 10:32:18


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে কোন অতিথি এলে তাদেরও বানিয়ে খাওয়াতে পারেন চিকেন রেজালা। চিকেন রেজালা তৈরির পদ্ধতি---  এক কেজি চিকেনের দশটি খণ্ড করুন।চিকেনের খণ্ডগুলো জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছুন। এবার একটি পাত্রে দেড়শো গ্রাম টক দই, এক টেবিল চামচ আদা বাটা, দেড় টেবিল চামচ রসুন বাটা, আন্দাজমতো নুন, এক টেবিল চামচ কাচা লঙ্কা বাটা, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো , তিন টেবিল চামচ সাদা তেল নিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে ফাটিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণের মধ্যে চিকেনের খণ্ডগুলো দিয়ে হাতের সাহায্যে মিশ্রণটা চিকেনের খণ্ডগুলোর গায়ে ভাল করে মাখান।

মিশ্রণ মাখানো চিকেন ঘন্টা দেড়েক আলাদা করে রাখুন। দেড় ঘণ্টা বাদে কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার দেড় হাতা দেশী ঘি গরম করে দুটো তেজ পাতা, ছটা ছোট এলাচ, দুটো দারচিনির স্টিক, ছটা লবঙ্গ, ছটা গোটা শুকনো লঙ্কা, দেড় চা চামচ গোটা কালো গোল মরিচ, ফোরন দিন। এবার দুটো বড় পেঁয়াজ বাটা দিয়ে ক্রমাগত নেড়ে ভাজুন। যতক্ষণ না পেঁয়াজের কাচা গন্ধ চলে যাচ্ছে এবং হালকা বাদামী রং হচ্ছে। হয়ে গেলে ওর মধ্যে মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো দিয়ে ক্রমাগত নেড়ে মিনিট পাঁচেক কষান।

পাঁচ মিনিট বাদে ওর মধ্যে ভাতের হাতার দেড় হাতা কাজু বাদাম ও পোস্ত বাটার মিশ্রন দিয়ে নেড়ে কষান। অল্প জল, দেড় চা চামচ চিনি ও সামান্য নুন নিয়ে খুন্তির সাহায্যে ভাল করে নেড়ে মেশান। ঢাকনা বন্ধ করে নিভু আঁচে মিনিট দশেক রান্না করুন। দশ মিনিট বাদে ঢাকনা খুলে ওর মধ্যে দুই টেবিল চামচ দুধে গোলা জাফরান দিয়ে নেড়ে মেশান। এক চা চামচ কেওড়া জল দিয়ে নেড়ে ভাল করে মেশান। সব শেষে এক চা চামচ গরম মশলার গুঁড়ো ছড়িয়ে দিয়ে নেড়ে মেশান। নিভু আঁচে ঢাকনা বন্ধ করে আরও দু থেকে তিন মিনিট রান্না করুন। চিকেন সিদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন পরোটা বা রুটি সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us