১৯ এপ্রিল, ২০২৪

Homemade: বাড়িতে বানান সুস্বাদু পিপার চিকেন
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-30 11:29:25   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে হঠাৎ করে অতিথি এসে গেলে বা একটু ভিন্ন স্বাদের কোন পদ খেতে ইচ্ছে করলে তৈরি করে ফেলতে পারেন একেবারে পাঞ্জাবি ঘরানার পিপার চিকেন। এই পদটি তৈরি করতে বিশেষ কোন ঝামেলা নেই। অথচ এই পদটি স্বাদে গন্ধে অতুলনীয়। রুটি, পরোটার সঙ্গে তো জমে যাবেই, এমনকি শুধু শুধু খেতেও দারুণ।

পিপার চিকেন তৈরির পদ্ধতি---  এক কেজি হাড় সমেত ড্রেসড চিকেনের চোদ্দটা খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা সাদা তেল ও ভাতের হাতার আধ হাতা দেশি ঘি গরম করে আট টেবিল চামচ থেতো করা কালো গোল মরিচ দিয়ে একটু ভেজে নিয়ে চিকেনের খন্ডগুলো দিয়ে নেড়ে ভাল করে ভেজে নিন। আন্দাজমতো নুন দিয়ে নেড়ে মিশিয়ে নিন। চিকেন অর্ধেক ভাজা হয়ে গেলে ওর মধ্যে ভাতের হাতার দশ হাতা চিকেন স্টক বা গরম জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। দুই টেবিল চামচ সরু লম্বা লম্বা করে কাটা আদা, দুই চা চামচ সাদা ভিনিগার ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

এবার নিভু আঁচে ঢাকনা বন্ধ করে কিছুক্ষণ রান্না করুন। মাঝে ঢাকনা খুলে নেড়ে দেবেন। চিকেন সম্পূর্ন সিদ্ধ হয়ে গেলে ও ঝোল শুকনো শুকনো গা মাখা হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে পরোটা বা রুটি সহযোগে গরম গরম পরিবেশন করুন।


Follow us on :