ব্রেকিং নিউজ
Know-the-recipe-of-Lal-musaa-Daal-and-welcomes-guest
Food: বাড়িতে বানান সুস্বাদু লালা মুসা ডাল

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-05 10:43:38


শান্তনু বন্দ্যোপাধ্যায়: ডালের প্রতি অধিকাংশ খাদ্যরসিকদের একটা আলাদা আকর্ষণ রয়েছে। ভাত বা রুটি সহযোগে সুন্দর ডাল খাবার মজাই আলাদা। নানা রকমের ডাল তো খেয়েছেন, এবার পড়শি দেশের বিখ্যাত এই লালা মুসা ডাল একবার রান্না করে বাড়ির লোক ও০ বন্ধুবান্ধবকে খাইয়ে এবং নিজে খেয়ে দেখতে পারেন।

লালা মুসা ডাল তৈরির পদ্ধতি: দেড় কাপ ছোলার ডাল, হাফ কাপ মুসুর ডাল, হাফ কাপ বিউলির ডাল আলাদা আলাদা পাত্রে এক রাত বা ঘন্টা ছয়েক ভিজিয়ে রাখুন। এরপরে প্রেসার কুকার আঁচে বসিয়ে ছোলার ডাল। মুসুর ডাল ও বিউলির ডাল প্রেসারের মধ্যে দিয়ে আন্দাজমতো নুন ও জল দিয়ে ঢাকনা বন্ধ করে নীভু  আঁচে মিনিট পনেরো স্টিমে বসিয়ে সিদ্ধ করে নিন।

হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ঢাকনা খুলে ওর মধ্যে হাফ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিন। কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা দেশী ঘি গরম করে ওর মধ্যে এক টেবিল চামচ রসুন বাটা দিয়ে নেড়ে হালকা বাদামী করে ভেজে নিন।

এবার সিদ্ধ করা ডাল ওর মধ্যে ঢেলে দিন। ভাল করে নেড়ে মিশিয়ে নিন। বড় এক মুঠো হালকা বাদামী করে ভাজা পেঁয়াজ এর স্লাইস (বেরেস্তা) ওর মধ্যে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। একটা বাটিতে আন্দাজমতো জল নিয়ে তার মধ্যে এক চা চামচ জিরের গুঁড়ো ও এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটা ডালের মধ্যে দিয়ে মিনিট পাঁচেক নেড়ে মিশিয়ে নিন।

এবার ওর মধ্যে এক মুঠো ধনে পাতা কুচি ও পাঁচটা কাচা লঙ্কা কুচি দিয়ে নেড়ে মিশিয়ে নিন। একটা সস প্যান আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা দেশী ঘি গরম করে ওর মধ্যে এক চা চামচ থেতো করা আদা দিয়ে একটু নেড়ে দেশী ঘি ও আদার মিশ্রণটা ডালের মধ্যে ঢেলে ভাল করে নেড়ে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে নিন। পরোটা বা রুটি সহযোগে গরম গরম ডাল পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us